ময়মনসিংহে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

মনোনেশ দাস, ময়মনসিংহ
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:২১

ময়মনসিংহের নান্দাইল উপজেলার দক্ষিণ পূর্ব কুচুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একমাত্র ভবনটি খুবই ঝুকিঁপূর্ণ। আতঙ্কের মধ্যদিয়ে চলছে স্কুলের পাঠদান কার্যক্রম। ভবন ধসে পড়ে যাবার ভয়ে ছাত্রছাত্রীর উপস্থিতি দিনদিন কমে যাচ্ছে। অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠানো প্রায় বন্ধ করেই দিয়েছেন। যে কোন মুহূর্তে স্কুলটির ছাদ ভেঙে কোমলমতি শিশুদের প্রাণহানি ঘটতে পারে।

উপজেলার সিংরইল ইউনিয়নে রতনবাজারের পাশে ১৯৩৫ সালে ৫১ শতাংশ ভূমিতে প্রতিষ্ঠিত এই দক্ষিণ পূর্ব কুচুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়। জমিদাতা সদস্য মরহুম ছমির উদ্দিনের সহযোগিতায় প্রথমে টিনশেড ঘরেই চলত পাঠদান। পরে ১৯৯৩-৯৪ অর্থ বছরে একতলা একটি পাকাভবন নির্মিত হয়। আর তাতে চারটি ছোট-বড় রুম নিয়েই চলছিল শিক্ষাদান। ২৭৫ জন ছাত্রছাত্রী এখানে শিক্ষাগ্রহণ করছে। ২৩ বছরে স্কুল ভবনটি ব্যবহার অনুপযোগী হয়ে উঠেছে।

সরজমিনে দেখা গেছে, স্কুল ভবনের ছাদ ও দেয়ালে ফাটল ধরেছে। লোহার দরজা-জানালাগুলো সংযুক্তিহীন হয়ে পড়ায় নেই কোন নিরাপত্তা। দেয়ালের প্লাস্টার উঠে মরিচাযুক্ত রডগুলো বাইরে বেরিয়ে এসেছে। প্রায়ই স্কুলের ছাদের প্লাস্টার বড় বড় অংশে ধসে পড়ছে মেঝেতে। এতে ছাত্রছাত্রীর আহতের ঘটনাও ঘটেছে। তাই ভয়ে স্কুলে আসা বন্ধ করে দিয়েছে অনেক ছাত্রছাত্রী। শুধু তাই নয়, বিদ্যালয় ভবনের বারান্দার পাকা খুঁটিগুলোতে ফাটল ধরেছে। প্লাস্টার ও ইট ক্ষয়ে পড়ছে। বৃষ্টি হলেই ফাটল দিয়ে পানি পড়তে শুরু করে। বর্তমানে স্কুলটি মেরামতেরও অযোগ্য। যেকোন মুহূর্তে ভূমিকম্পে বা মেয়াদ উর্ত্তীণ হওয়ায় ধসে পড়তে পারে স্কুলটি।

অভিভাবকরা জানান, স্কুলের নতুন ভবন নির্মাণের জন্য বারবার রাজনীতিবিদসহ সরকারি কর্মকর্তাদের বলা হয়েছে। তবু, নতুন স্কুল স্থাপন বা কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক হালিমা আক্তার জানান, স্কুলের জনাজীর্ণ ভবনের বিষয়ে প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে জানানোর পরেও কোন কাজ হয়নি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিক বলেন, বিষয়টি একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

স্থানীয়রা জানায়, বর্তমান সরকার শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন করলেও এই স্কুলটিতে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। যেসব বিদ্যালয়ে বিদ্যালয় ভবনের প্রয়োজন নেই, সেসব বিদ্যালয়ে নতুন ভবন তৈরি হচ্ছে।

এ ব্যাপারে অনতি বিলম্বে এই বিদ্যালয়ে নতুন ভবন স্থাপনের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :