জামিনে মুক্তি পেলেন যাত্রীকল্যাণের মোজাম্মেল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪৪
ফাইল ছবি

চাঁদাবাজির মামলায় গ্রেপ্তার হওয়ার আট দিন পর জামিনে মুক্তি পেলেন যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

আজ বৃহস্পতিবার রাত পৌনে নয়টার দিকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি।

এ সময় কারাফটকের সামনে উপস্থিত ছিলেন মোজাম্মেল হকের স্ত্রী রিজু আক্তার, ছোট ভাই আজিজুল হক চৌধুরী, যাত্রীকল্যাণ সমিতির সদস্য শামছুল হক চৌধুরী, মোজাম্মেলের আইনজীবীর সহকারী জায়েদুর রহমান প্রমুখ।

মোজাম্মেলের মুক্তির সত্যতা সাংবাদিকদের নিশ্চিত করেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের অতিরিক্ত জেলার জাহিদুল আলম।

এর আগে গত মঙ্গলবার ১০ হাজার টাকা মুচলেকায় মোজাম্মেলকে জামিন দেন ঢাকা মহানগর হাকিম মাজহারুল হক। কিন্তু পুলিশ বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরকের আরেকটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানোর আবেদন করে। আজ ওই আবেদনের ওপর শুনানি শেষে আদালত তা নাকচ করে দেন। ফলে মোজাম্মেলের জামিনের ক্ষেত্রে বাধা কাটে।

গত ৫ সেপ্টেম্বর দিবাগত রাত সাড়ে তিনটার দিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকার বাসা থেকে মোজাম্মেলকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তাকে মিরপুর মডেল থানায় দুলাল নামের এক ব্যক্তির করা চাঁদাবাজির মামলায় গ্রেপ্তার দেখানো হয়। মামলাটি করা হয় গত ৪ সেপ্টেম্বর।

৬ সেপ্টেম্বর মোজাম্মেলকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডের আবেদন করে পুলিশ। আদালত এক দিনের রিমান্ড মঞ্জুর করে।

রিমান্ড শেষে ৮ সেপ্টেম্বর মোজাম্মেলকে আদালতে হাজির করে পুলিশ আরও পাঁচ দিনের রিমান্ডের আবেদন করে। অন্যদিকে জামিনের আবেদন করেন মোজাম্মেলের আইনজীবীরা। শুনানি শেষে দুই আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত।

মোজাম্মেলের বিরুদ্ধে করা চাঁদাবাজির মামলায় বলা হয়, তিনি মিরপুর রোড শ্রমিক কমিটির কাছ থেকে মাসে দুই লাখ টাকা চাঁদা দাবি করেন। টাকা না দিলে বাদী ও সংগঠনের বিরুদ্ধে পত্র-পত্রিকাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে খারাপ প্রতিবেদন প্রকাশ করাসহ বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখান।

এরই ধারাবাহিকতায় গত ৩ সেপ্টেম্বর বিকাল পাঁচটায় মিরপুর সনি সিনেমা হলের সামনে মোজাম্মেল হক দুই লাখ টাকা চাঁদা দাবি করেন। বাদী ভয়ে তাকে ১০ হাজার টাকা প্রদান করেন বলে অভিযোগে উল্লেখ করা হয়।

মোজাম্মেলকে গ্রেপ্তারের পর বিভিন্ন গণমাধ্যম বাদী দুলালের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, যাত্রী কল্যাণ সমিতির নেতাকে তিনি চেনেন না। দুই শ্রমিকনেতা টাইপ করা একটি কাগজ নিয়ে এসেছেন, তিনি তাতে সই করেছেন মাত্র।

মোজাম্মেলের সংগঠন যাত্রী কল্যাণ সমিতি নিজেদের একটি অরাজনৈতিক, অলাভজনক স্বেচ্ছাসেবী, যাত্রীকল্যাণমূলক সামাজিক সংগঠন হিসেবে পরিচয় দেয়। ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে তাদের অফিস। তারা যাত্রী অধিকার ও নিরাপত্তার সচেতনতাসহ বিভিন্ন বিষয়ে কাজ করে।

পাশাপাশি দুই ঈদ এবং বার্ষিক ভিত্তিতে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান নিয়ে প্রতিবেদন প্রকাশ করে এই সমিতি যাদের অনুষ্ঠানে বিশিষ্টজনরাও উপস্থিত থাকেন।

গত রোজার ঈদের পর সমিতির প্রকাশিত প্রতিবেদন প্রত্যাখ্যান করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংগঠনটির বিরুদ্ধে ‘মনগড়া তথ্য’ প্রকাশের অভিযোগ আনেন এবং সমিতির মহাসচিবের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/ডিএম/ডব্লিউবি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

এই বিভাগের সব খবর

শিরোনাম :