‘আবৃত্তি সংগঠন সাংস্কৃতিক অঙ্গনের জন্য ভালো দিক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৭

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাট্যকার ও আবৃত্তিশিল্পী সৈয়দ হাসান ইমাম বলেছেন, এক সময় আবৃত্তি ব্যক্তি পর্যায়ে, নিজের রুচি অনুযায়ী হতো। কিন্তু এখন দেশে অনেক আবৃত্তির সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে। এটি সাংস্কৃতিক অঙ্গনের জন্যে ভালো একটি দিক। আমরা কণ্ঠশীলনের নতুন আয়োজন ত্রৈমাসিক আবৃত্তির আসরের সাফল্য কামনা করছি।

শুক্রবার বিকালে সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলনের উদ্যোগে রাজধানী ঢাকার নিউ এলিফ্যান্ট রোডস্থ নিজস্ব কার্যালয়ে ‘ত্রৈমাসিক আবৃত্তির আসর’ অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ারের সভাপতিত্বে ও কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকতের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ হাসান ইমাম এসব কথা বলেন।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কণ্ঠশীলনের সদস্য শফিক সিদ্দিকী ও অনন্যা গোস্বামী, মুক্তধারা সংস্কৃতিচর্চা কেন্দ্রের সদস্য জেবুন্নেসা জীবন, কথা আবৃত্তিচর্চা কেন্দ্রের সদস্য এনায়েত হোসেন এবং স্বরশ্রুতির সদস্য জোবায়ের মিলন।

সৈয়দ হাসান ইমাম বলেন, এক সময় গ্রামীণ কবিরা বাজারে বা লোক সমাগম হয় এমন স্থানে এসে কবিতা পড়তেন, আবৃত্তি করতেন এবং নিজেদের লেখা কবিতা বা কবিতার বই বিক্রি করতেন। এখন বিষয়টি আর নেই। কিন্তু কবিতা আবৃত্তির জন্যে এখন অনেক সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে। এতে করে কবিতা আবৃত্তির একটি কাঠামো তৈরি হচ্ছে। তবে এটির মানদণ্ড নির্ধারণের সময় হয়তো এখনো হয়নি।

তিনি আরও বলেন, কণ্ঠশীলন আবৃত্তি চর্চা সাংস্কৃতিক অঙ্গনে একটি বলিষ্ঠ প্রতিষ্ঠান। কণ্ঠশীলন আয়োজিত ত্রৈমাসিক আবৃত্তির আসর অনুষ্ঠানটির সাফল্য কামনা করছি।

সৈয়দ হাসান ইমাম বলেন, বৃন্দ আবৃত্তি করাটা কঠিন। তবে এটি চর্চা অব্যাহত রাখতে হবে।

অনুষ্ঠানে বৃন্দ আবৃত্তি নিয়ে বক্তব্য দেন এনামুল হক বাবু, মিলি হক ও মুখলেছুর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য মাসকুরে সাত্তার কল্লোল, কণ্ঠশীলনের সাধারণ সম্পাদক রইস উল ইসলাম, সহ-সভাপতি আহমাদুল হাসান হাসনু, মোস্তফা কামাল প্রমুখ।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :