‘যারা না দেখার ভান করেন, তারাও প্রতিবন্ধী’

ব্যুরো প্রধান, ময়মনসিংহ
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৭

‘যারা দেখেও না দেখার ভান করেন, তারাও প্রতিবন্ধী’ বলে মন্তব্য করেছেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। শনিবার লা’রস কমিউনিটি’র ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

বিভাগীয় কমিশনার বলেন, যাদের অনেক অর্থ আছে, তারা দান-খয়রাত করেন না। সবারই কবর অথবা চিতায় যেতে হবে। টাকা-পয়সা নিয়ে কেউ কবরে যেতে পারবে না। মানুষের প্রতি, প্রাণের প্রতি সবার ভালবাসা থাকতে হবে। পৃথিবীতে এত বিরোধ, সমাজে এত বিরোধ- এসবের একমাত্র সমাধান ভালবাসা।

তিনি বলেন, এখানে যারা প্রতিবন্ধীদের নিঃস্বার্থ সেবা করেন, যারা এ কাজে সম্পৃক্ত- তারাই প্রকৃত মানুষ। একটা বড় অর্জনকে ধরে রাখতে হলে নিয়ম-কানুন সব সময় মানা যায় না। তবে সামাজিক দায়বদ্ধতা থেকে সবাইকে এগিয়ে আসতে হবে।

বিভাগীয় কমিশনার বলেন, যাদের সুস্থ জীবন- তারা ভাগ্যবান। ধনীদের উদ্দেশ্যে বলেন, প্রতিবন্ধীদের জন্য কিছু করেন। তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে হবে। এ জন্য যে যেখানে আছেন, সাধ্যমত সবার কিছু না কিছু করতে হবে।

লা’রস কমিউনিটি’র সভাপতি সমরেন্দ্র সাংমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন- লা’রস-এর সহ সভাপতি চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. কে আর ইসলাম, বিভাগীয় সমাজসেবা পরিচালক হায়দার আলী, রোটারি ক্লাবের সাবেক প্রেসিডেন্ট ফারুক খান পাঠান, কমিউনিটি লিডার নাওমী।

দোলাদিয়া লা’রস কমিউনিটির নবনির্মিত ভবনে আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা পরিচালনা করেন, লা’রস-এর সচিব এ কেএম জহিরুল হক।

স্বাগত বক্তব্যে ডা. কে আর ইসলাম বলেন, ২০০২ সালে লা’রস দুজন প্রতিবন্ধী নিয়ে ময়মনসিংহে শুরু হয়। এখন ৭০ জন প্রতিবন্ধী। সাহেব কোয়াটারে দুটি সেন্টারের একটিতে সাতটি মেয়ে, অন্যটিতে ১৪ জন ছেলে প্রতিবন্ধী আছে। প্রতিজনের জন্য দুজন ভলান্টিয়ার দেখাশোনার জন্য আছেন। প্রতি মাসে সাত লঅখ টাকা খরচ হয়। বিদেশ থেকে এ টাকার ৩০ ভাগ আসে, বাকি টাকা স্থানীয় সমাজসেবীরা বহন করে থাকেন।

পৃথিবীর ১৩৮টি দেশে লা’রস-এর শাখা আছে। ব্রাদার ফ্রাংক এটি প্রতিষ্ঠা করেন। সকলের সহযোগিতা নিয়েই লা’রস ময়মনসিংহ সেবা দিয়ে যাচ্ছে। বিভাগীয় সমাজসেবা পরিচালক হায়দার আলী বলেন, ২১ জনের মধ্যে গত বছর ১০ জনকে সমাজসেবা কার্ড দেয়া হয়েছে। বাকি ১১ জনকে চলতি বছর সমাজসেবা কার্ড দেয়া হবে।

সবশেষে বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান তার তহবিল থেকে এক লাখ টাকা অনুদান দেন লা’রস কমিউনিটিকে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :