মুশফিকের ক্যারিয়ার সেরা ইনিংসে বাংলাদেশের লড়াইয়ের পুঁজি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:১৬ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৫

ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে লিটন-সাকিব। পরের ওভারে হাতে ব্যথা পেয়ে মাঠ ছাড়েন তামিম ইকবাল। দলের খেলোয়াড়দের চোখে মুখে হতাশার ছাপ। এই অবস্থা থেকে কতদূর যাবে বাংলাদেশ। আজ আবার লজ্জার কোনো রেকর্ড গড়ে ফেলবে না তো টাইগাররা?

না, তেমন কিছু হলো না। মুশফিকুর রহিমের সেঞ্চুরি, মোহাম্মদ মিথুনের হাফ সেঞ্চুরি আর তামিম ইকবালের দুঃসাহসিক সিদ্ধান্ত। সবমিলিয়ে সংগ্রহটা ভালোই হলো টাইগারদের। ৪৯.৩ ওভারে ২৬১ রান সংগ্রহ করে অলআউট হয়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের ব্যক্তিগত সংগ্রহ ১৪৪। ওয়ানডেতে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। আর ওয়ানডেতে এটি তার ক্যারিয়ার সেরা ইনিংস। এই রান করার পথে তিনি ১১টি চার মারেন ও চারটি ছক্কা হাঁকান। ওয়ানডেতে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিমের এই ইনিংসটি দ্বিতীয় সেরা। ১৫৪ রান করে সবার উপরে আছেন তামিম ইকবাল।

অন্যদিকে, মোহাম্মদ মিথুনের ব্যক্তিগত সংগ্রহ ৬৩। আন্তর্জাতিক ক্রিকেটে এটি তার প্রথম অর্ধশত। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে লাসিথ মালিঙ্গা ২৩ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন। অন্যদের মধ্যে সুরঙ্গা লাকমল একটি, আমিলা আপোনসো একটি, থিসারা পেরেরা একটি ও ধনঞ্জয়া ডি সিলভা দুইটি করে উইকেট শিকার করেন।

শনিবার দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই দুইটি উইকেট হারায় টাইগাররা। সাজঘরে ফিরে যান লিটন দাস ও সাকিব আল হাসান। লাসিথ মালিঙ্গার করা ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে স্লিপে কুসল মেন্ডিসের হাতে ধরা পড়েন লিটন দাস। পরের বলে বোল্ড হন সাকিব আল হাসান। চার বল খেলে শূন্য রান করেন লিটন দাস। আর এক বল খেলে শূন্য রান করেন সাকিব আল হাসান।

তারপর হাতের কব্জিতে ব্যথা পেয়ে মাঠ চাড়েন তামিম ইকবাল। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে পুল করতে চেয়েছিলেন তামিম। কিন্তু ব্যাটে বলে হয়নি। বল লাগে তার কব্জিতে। যার কারণে মাঠের বাইরে চলে যান তিনি।

এরপর ১৩১ রানের জুটি গড়েন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিথুন। ২৬তম ওভারে লাসিথ মালিঙ্গার বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মোহাম্মদ মিথুন। ২৭তম ওভারে আমিলা আপোনসোর বলে ধনঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ হন মাহমুদউল্লাহ রিয়াদ। চার বল খেলে এক রান করেন তিনি। ২৮তম ওভারে লাসিথ মালিঙ্গার বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন মোসাদ্দেক হোসেন সৈকত। পাঁচ বল খেলে এক রান করেন তিনি।

৩৪তম ওভারে বোলারের হাতে ক্যাচ দিয়ে ফিরেন মেহেদী হাসান মিরাজ। তিনি করেন ১৫ রান। ৩৯তম ওভারে ধনঞ্জয়া ডি সিলভার বলে উপুল থারাঙ্গার হাতে ধরা পড়েন টাইগার দলপতি মাশরাফি বিন ‍মুর্তজা। তিনি করেন ১১ রান। ৪৩তম ওভারে ধনঞ্জয়া ডি সিলভার বলে এলবিডব্লিউ হন রুবেল হোসেন।

এরপর ৪৬.৫ ওভারে মোস্তাফিজুর রহমান রান আউট হন। এটি ছিল বাংলাদেশের নবম উইকেট। ২২৯ রানে শেষ হতে পারতো বাংলাদেশের ইনিংস। তামিম ইকবালের দুঃসাহসিক সিদ্ধান্তে বাংলাদেশের সংগ্রহ হয় ২৬১। তামিম ইকবাল হাতে ব্যথা পাওয়ার পর তাকে হাসপাতালে পাঠানো হয়। হাসপাতাল থেকে তামিম ইকবালের হাতে ব্যান্ডেজ পরিয়ে দেয়া হয়। খবর ছড়িয়ে পড়ে এই ম্যাচে তামিম ইকবাল আর ব্যাট করতে নামতে পারবেন না। শুধু তাই নয়। এবারের এশিয়া কাপে তামিম ইকবাল আর খেলতে পারবেন না। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে শেষ উইকেট জুটিতে মুশফিকুর রহিমকে সঙ্গ দিতে মাঠে নেমে যান তামিম ইকবাল। এক হাত দিয়ে তিনি ব্যাট করেন তিনি। ইনিংসের শেষ ওভারে আউট হয়ে যান মুশফিকুর রহিম।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৬১ (৪৯.৩ ওভার)

(তামিম ইকবাল ২*, লিটন দাস ০, সাকিব আল হাসান ০, মুশফিকুর রহিম ১৪৪, মোহাম্মদ মিথুন ৬৩, মাহমুদউল্লাহ রিয়াদ ১, মোসাদ্দেক হোসেন সৈকত ১, মেহেদী হাসান মিরাজ ১৫, মাশরাফি বিন মুর্তজা ১১, রুবেল হোসেন ২, মোস্তাফিজুর রহমান ১০; লাসিথ মালিঙ্গা ৪/২৩, সুরঙ্গা লাকমল ১/৪৬, আমিলা আপোনসো ১/৫৫, থিসারা পেরেরা ১/৫১, দিলরুয়ান পেরেরা ০/২৫, ধনঞ্জয়া ডি সিলভা ২/৩৮, দাসুন শানাকা ০/১৯)।

(ঢাকাটাইমস/১৫ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :