ছয় ভাষা ও তিন গল্পের এক ছবি

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৪৭ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০৯

বহু ভাষার দেশ ভারত। কিন্তু এক ছবিতে একই সঙ্গে ছয়টি ভাষা ব্যবহার এই প্রথম। এমন উদাহরণ যেকোনো দেশের ছবির ক্ষেত্রেও বিরল। সেই কাজটাই করেছেন কলকাতার পরিচালক সঞ্জীব দে। তিনি তার নতুন ছবি ‘থ্রি স্মোকিং ব্যারেলস’-এ ছয়টি ভাষা ব্যবহার করেছেন। সেগুলো হলো বাংলা, ইংরেজি, হিন্দি, অসমিয়া, নাগা ও মণিপুরি।

এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্দ্রনীল সেনগুপ্ত, সুব্রত দত্ত এবং অমৃতা চট্টোপাধ্যায়। ছবির আরও একটি চমক হচ্ছে, এখানে রয়েছে ভিন্ন ভিন্ন তিনটি গল্প। প্রতিটি গল্পেই একজন করে অসহায় সাধারণ মানুষ পরিস্থিতির চাপে পিষ্ট হয়ে অপরাধচক্রে জড়িয়ে পড়ে। অতিরিক্ত অর্থ উপার্জনের চেষ্টা করে। কিন্তু পিছলে পড়ে এক অনিশ্চিত ভবিষ্যতে।

পরিচালক সঞ্জীব দে বলেন, ‘প্রথম গল্পটি এক শিশুকে নিয়ে। জঙ্গিদের আবর্তে কেমন করে সে জড়িয়ে পড়ে, কীভাবে তাকে ব্যবহার করা হয়, তার ভবিষ্যতই বা কী হয়, সেটাই দেখা যাবে এই গল্পে। এটিতে অভিনয় করেছেন ইন্দ্রনীল সেনগুপ্ত এবং একজন শিশুশিল্পী।

পরের গল্পটি এক কিশোরের। যে তার বিধবা মায়ের সঙ্গে থাকে। পরিবারে অত্যন্ত অভাব। তা কাটিয়ে উঠতে মাদক পাচার চক্রের সঙ্গে জড়িয়ে যায় কিশোরটি। তারপর ছেলেটির কী হয় তা ছবির উপজীব্য।

তৃতীয় গল্পটি আরও রোমহর্ষক। এখানে থাকবে এক পশু পাচারকারীর গল্প। যে হাতির দাঁত পাচার করার জন্য সমানে হাতি মারে। এই পাচারকারী ও তার স্ত্রীর ভূমিকায় রয়েছেন যথাক্রমে সুব্রত দত্ত ও অমৃতা চট্টোপাধ্যায়।

এই কাহিনির যে লোকটি, সে অত্যন্ত গরিব। নুন আনতে পান্তা ফুরায়। গাছ-গাছড়া আর কাঠ কেটে বিক্রি করে যেটুকু উপার্জন করে তা নেশা করে উড়িয়ে দেয়। এ নিয়ে বাড়িতে সারাক্ষণ তার বউয়ের সঙ্গে ঝগড়া হয়।

এক সময় লোকটি উপার্জন বাড়ানোর জন্য পাচারকারীদের দলে নাম লেখায়। যারা হাতি মেরে হাতির দাঁত পাচার করে। কিন্তু তাতে কি লোকটি নিজের সমস্যা আরও বাড়িয়ে ফেলল না? সেটাই দেখা যাবে ছবিতে।

অভিনেত্রী অমৃতা বলেন, ‘গুয়াহাটি থেকে অনেকটা পথ পাড়ি দিয়ে একটা প্রত্যন্ত জঙ্গলঘেরা ফাঁকা জায়গায় ‘থ্রি স্মোকিং ব্যারেলস’ ছবিটির শুটিং হয়েছে। সেখানকার মানুষ সত্যি এতটা গরিব যে, শুটিং দেখার ভিড় পর্যন্ত নেই।’

ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :