জাবিতে ক্লাস-পরীক্ষার দাবিতে তালাবন্দি শিক্ষকরা

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১১

দুই সপ্তাহ ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অঘোষিত ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত রেখেছেন শিক্ষকরা। এতে ক্লাস পরীক্ষার দাবিতে শিক্ষকদের ভেতরে রেখে তালাবন্দি করে আন্দোলন শুরু করেছে শিক্ষার্থীরা।

ক্লাস-পরীক্ষা শুরু হওয়ার লিখিত আশ্বাস না দেয়া পর্যন্ত তালা খুলবেন না খোলার ঘোষণা দিয়েছে আন্দোলনরতরা।

রবিবার সকাল থেকেই বিভাগে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে বেলা ১১টায় বিভাগের ভেতরে শিক্ষকদের রেখেই বাইর থেকে তালাবন্দি করে শিক্ষার্থীরা বারান্দায় অবস্থান নেয়। এসময় ক্লাস-পরীক্ষার দাবিতে স্লোগান দেন শিক্ষার্থীরা।

এদিকে স্নাতকোত্তর শ্রেণির চূড়ান্ত পরীক্ষার লিখিত অংশ শেষ হলেও শিক্ষকদের ধর্মঘটের কারণে ব্যবহারিক পরীক্ষা হচ্ছে না।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের শিক্ষকরা বিভাগে নিয়মিত আসছেন। অথচ কোনো ক্লাস পরীক্ষা নিচ্ছেন না তারা। তাদের রাজনৈতিক ফায়দা হাসিল করতে ক্লাস-পরীক্ষা নেয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তারা। তাদের কারণে আমাদের শিক্ষা জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাদের রাজনীতি তাদের মত চলুক কিন্তু আমারা ক্লাস পরীক্ষা চাই।

এর আগে তিন সেপ্টেম্বর থেকে বিভাগের একাডেমিক সভা না হওয়ার অজুহাতে অঘোষিতভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিভাগের অধিকাংশ শিক্ষক। ফলে ঈদুল আযহার পর থেকে ওই বিভাগে কার্যত শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়ে।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনজুরুল হাসান বলেন, ‘আমি সকালে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। তবে শিক্ষকরা ক্লাস-পরীক্ষা নিতে চাচ্ছেন না। যদি কোনো শিক্ষক ক্লাস-পরীক্ষা না নেন, তা হলে আমার কিছু করার থাকে না। তবে আগামীকাল সোমবার বেলা ১১টায় বিভাগে জরুরি একাডেমিক সভা আহ্বান করেছি।’

উল্লেখ্য, ২২ জুলাই হাইকোর্টের এক নির্দেশে ২৬ জুলাই বিভাগের সভাপতির দায়িত্ব নেন অধ্যাপক মো. মনজুরুল হাসান। বিভাগের সভাপতি হওয়ার পর তিনি একাডেমিক সভা ডাকেননি। এই অজুহাতে বিভাগের শিক্ষকরা বিভাগের সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছে।

(ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :