কামাল-বদরুদ্দোজার জোটকে স্বাগত জানালেন তোফায়েল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৮

প্রবীণ রাজনীতিবিদ ড. কামাল হোসেন এবং সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে জাতীয় ঐক্য গড়ে তোলার লক্ষ্যে নতুন জোট গঠনের যে প্রক্রিয়া চলছে তাকে স্বাগত জানিয়েছেন প্রবীণ আওয়ামী লীগ নেতা ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। যারা এই প্রক্রিয়ার সঙ্গে অভিনন্দন জানিয়েছেন তিনি।

তোফায়ের বলেন, ‘মাল্টি পার্টি ডেমোক্রেসি বাংলাদেশে আছে। তাতে কোনো দল যদি জোট করে তাতে কোনো সমস্যা নেই। আশির দশকে এবং নব্বইয়ের দশকে আওয়ামী লীগও জোট করেছে। এখনো আওয়ামী লীগের নেত্বত্বে ১৪ দলীয় জোট আছে। ওদিকে বিএনপির নেতৃত্বে একটি জোট আছে। ফলে আরেকটি জোট যদি হয় ড. কামাল ও বদরুদ্দোজার নেতৃত্বে, এটাকে আমরা স্বাগত জানাই। কিন্তু তারা যা প্রস্তাব করেছেন সেগুলো গ্রহণযোগ্য নয়।’

রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। ভিয়েতনাম সফর সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন বাণিজ্যমন্ত্রী।

নির্বাচনকালীন সরকার প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, জাতীয় নির্বাচন হবে বর্তমান ক্ষমতাসীন দলের অধীনে। সংবিধান অনুসারে। নির্বাচন কমিশনের ঘোষিত তারিখ মতে। মন্ত্রী হিসেবে আমরা নির্বাচনকালীন সরকারে যারা থাকব তারা দৈনন্দিন কাজ পরিচালনা করব। নীতিগত বড় কোনো সিদ্ধান্ত নেবেন না তারা এ তিন মাস।

মন্ত্রী বলেন, নির্বাচন কমিশন একটি অবাধ ও নিরপেক্ষ গ্রহণযোগ্য ও সবার অংশগ্রহণের মধ্য দিয়ে নির্বাচন আয়োজন করবে। সেই নির্বাচনকে এ নির্বাচনকালীন সরকার সামগ্রিক সহায়তা প্রদান করবে।

তোফায়েল জানান, আপনারা জানেন ভারতে রাষ্ট্রীয় ক্ষমতায় থেকে ক্ষমতাসীন দল নির্বাচন পরিচালনা করে। মার্কিন যক্তরাষ্ট্রে বারাক ওবামা সম্প্রতি ক্ষমতায় থেকে নির্বাচন পরিচালনা করেছেন। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরসহ বিশ্বের সব দেশে যে নির্বাচন হয় সেখানে ক্ষমতাসীন দল ক্ষমতায় থেকে নির্বাচন করে। তাহলে বাংলাদেশে সমস্যা কোথায়?

আওয়ামী লীগের প্রবীণ এই নেতা বলেন, সুতরাং আমাদের সংবিধানের বাইরে আমরা যাবো না। ড. কামাল হোসেন বা তার সাথে যারা ছিলেন তারা যে বক্তব্য রেখেছেন এটা সংবিধান পরিপন্থি। সংবিধান এগুলো এলাও করবে না। নির্বাচনকালে পার্লামেন্ট থাকবে না এটা সঠিক নয়। ভারতেও পার্লামেন্ট থেকে নির্বাচন হয়েছে। সুতরাং আমাদের সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সংবিধান অনুসারে নির্বাচন হবে।

তোফায়েল বলেন, ‘ড. কামাল হোসেনরা কাল (শনিবার) অভিযোগ করেছেন তাদেরকে সোহরাওয়ার্দীতে তাদেরকে সমাবেশের অনুমোদন দেওয়া হয়নি, এটা সঠিক নয়। তারাতো আবেদনই করেননি। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল বলেছেন সোহরাওয়ার্দীতে তারা যদি সমাবেশ করে তাহলে তাদের পারমিশন দেয়া হবে। এমনকি তিনি বলেছেন মঞ্চ করে দেওয়া হবে। এখন তারা দরখাস্তই করেনি। তাহলে এসব অভিযোগ কেন? আমরা কাউকে ছোট করে দেখি না। আমরা চাই নির্বাচনটা অংশগ্রহণমূলক হোক।’

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদ জানাল রাষ্ট্র সংস্কার আন্দোলন

ভারতীয় পণ্য বর্জন চলবে: ফারুক

এই বিভাগের সব খবর

শিরোনাম :