ঢাবিতে ছাত্রদল নেতাদের নিরাপত্তায় ছাত্রলীগ, কোলাকুলিতে সৌহার্দ্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:১১ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন নিয়ে আলোচনা। দেশের দুই প্রধান ছাত্র সংগঠন ছাত্রলীগ ও ছাত্রদলের নেতারা উপস্থিত বিশ্ববিদ্যালয়ে। এমনিতে ছাত্রদলের নেতা-কর্মীরা যান না ক্যাম্পাসে, বলা বাহুল্য ভয়ে। কিন্তু এই বৈঠকে নজিরবিহীন সৌহার্দ্য দেখা গেল নেতাদের মধ্যে।

ভীত ছাত্রদলের নেতারা উপাচার্যের আহ্বানে ডাকা এই সভায় যাবেন কি-না এ নিয়ে শঙ্কা ছিল। তবে শেষ পর্যন্ত শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাড়িতে করে ছাত্রদল কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও বিশ্ববিদ্যালয় শাখার সম্পাদক আবুল বাশারকে বৈঠকস্থলে নেওয়া হয়।

রবিবার বিকাল চারটার দিকে বৈঠক শেষে ছাত্রদল নেতারা যখন ক্যাম্পাস ছাড়বেন তখনও সেই ভয়। বাইরে ছাত্রলীগের কর্মীরা তখন অপেক্ষায়, আবার হামলা হয় কি-না।

তবে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী মুহূর্তে দূর করে দেন ছাত্রদল নেতাদের ভীতি। তারাই প্রতিদ্বন্দ্বী ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে নিয়ে বের হন।

এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা তাদেরকে ঘিরে ধরেন। আর তখনই দেখা দেয় অভাবনীয় এক দৃশ্য। ছাত্রদল সভাপতি রাজিব আহসানকে জড়িয়ে ধরেন ছাত্রলীগ নেতা রাব্বানী। তারা কোলাকুলি করেন এসময়। পরে তারা বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে নিরাপদে ক্যাম্পাস ত্যাগ করেন।

বাংলাদেশের রাজনৈতিক বাস্তবতায় কোনো দল ক্ষমতায় থাকলে তাদের ছাত্র সংগঠনগুলো শিক্ষা প্রতিষ্ঠানে আধিপত্য বিস্তার করে। আর তারা সচরাচর প্রতিদ্বন্দ্বী ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান সহ্য করে না।

বিএনপি আমলে যেমন ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাসে নির্বিঘ্নে রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করতে পারেনি, তেমনি বর্তমানে ছাত্রদলও তাদের কার্যক্রম পরিচালনায় বাধার মুখে পড়ছেন।

হাইকোর্টের নির্দেশের পরও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংগঠন ডাকসুর নির্বাচনের পদক্ষেপ না নেওয়ায় উপাচার্য আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়েছে। এর পরপরই এই নির্বাচন নিয়ে রবিবার বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বসে ঢাবি কর্তৃপক্ষ।

উপাচার্য কার্যালয় সংলগ্ন অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ছাত্রনেতাদের সঙ্গে বৈঠকে ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশনসহ সক্রিয় ছাত্র সংগঠনগুলোর নেতারা অংশ নেন।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান। সভায় বিশ্ববিদ্যালয়ের দুই উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টর উপস্থিত ছিলেন।

বৈঠকে ছাত্রলীগ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর যত দ্রুত সম্ভব ডাকসু নির্বাচন করার দাবি জানিয়েছে। তাদের এই দাবির বিরোধিতা করেছেন অন্য ছাত্রসংগঠনের নেতারা। তারা নভেম্বরের মধ্যেই দেশের গুরুত্বপূর্ণ এই ছাত্র সংগঠনের নির্বাচন চান। হাইকোর্টের নির্দেশ থাকার পরও ডাকসু নির্বাচন আয়োজন নিয়ে গড়িমসি করা দুঃখজনক বলেও মন্তব্য তাদের।

গত বুধবার হাইকোর্টের নির্দেশের পরও ডাকসুর নির্বাচনের পদক্ষেপ না নেওয়ায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, রেজিস্ট্রার এনামউজ্জামান ও ট্রেজারার কামাল উদ্দিনের বিরুদ্ধে সংশ্লিষ্ট শাখায় মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

এরই পরিপ্রেক্ষিতে ঢাবি প্রশাসন ছাত্র নেতাদের সঙ্গে আলোচনার উদ্যোগ নেয়। গত ১২ ও ১৩ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী স্বাক্ষরিত একটি চিঠি ক্রিয়াশীল সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর পাঠানো হয়। তবে কয়টি সংগঠনকে আমন্ত্রণ জানিয়েছে, তা নির্দিষ্টভাবে জানা যায়নি।

ডাকসুর বিধান অনুযায়ী প্রতি বছর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু প্রায় ২৮ বছর আগে ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন হয়। আর সেনাশাসক হুসেইন মুহম্মদ এরশাদের পতনের পর আর ডাকসু নির্বাচন হয়নি। এরপর প্রতিটি রাজনৈতিক সরকার এই নির্বাচনের আশ্বাস দিলেও আর ভোট হয়নি।

কলেজ এবং বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে সুষ্ঠু গণতান্ত্রিক রাজনীতির চর্চা নেই বলে মনে করা হয়। এতে মূলধারার রাজনীতিতে যেমন নতুন নেতা তৈরির প্রক্রিয়া ব্যাহত হচ্ছে, তেমনি ছাত্র সংগঠনগুলোও শিক্ষার্থীদের অধিকারের প্রতি উদাসীন হয়ে স্বেচ্ছাচারী হয়ে উঠছে বলেও নানা সময় রাজনৈতিক বিশ্লেষকরা বলে আসছেন।

ডাকসু নির্বাচন চেয়ে নানা সময় বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচিও পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গত সমাবর্তনে এই নির্বাচনের উদ্যোগ নেয়ার নির্দেশ দেন আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদও। কিন্তু এরপরেও কোনো উদ্যোগ নেয়া হয়নি।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :