যৌন নির্যাতনের কথা জানতেন দালাইলামা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৩২ | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৩১

বৌদ্ধ ভিক্ষুদের যৌন নির্যাতনের কথা জানতেন বলে স্বীকার করেছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামা। ৯০ এর দশক থেকে বৌদ্ধ গুরুরা তাদের শিষ্যদের ওপর যে যৌন নির্যাতন চালাত সেকথা তিনি জানতেন। সম্প্রতি নেদারল্যান্ডের সরকারি টিভি চ্যানেল এনওএস কে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন দালাইলামা। খবর ইন্ডিপেন্ডেন্টের।

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এসব কথা আমি জানি, নতুন কিছু নয়’। তিনি বর্তমানে চারদিনের সফরে নেদারল্যান্ডসে রয়েছেন।

দালাইলামা বলেন, ‘যারা যৌন নির্যাতন করে বৌদ্ধ ধর্মের শিক্ষার প্রতি তাদের কোনো ভ্রুক্ষেপ নেই। এখন যখন সবাই সবকিছু জেনে ফেলেছে তখন আমি জনগণকে এ ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান জানাব’।

নেদারল্যান্ড সফরে গিয়ে দালাইলামা সেখানে বসবাসরত এবং অতীতে বৌদ্ধ ধর্মগুরুদের মাধ্যমে যৌন নির্যাতনের শিকার ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

দালাইলামা হচ্ছেন তিব্বতের আধ্যাত্মিক প্রধান। তিনিই তিব্বতের শাসনতন্ত্রের শীর্ষ পদাধিকারী। তিব্বতি বিশ্বাসানুসারে দালাইলামা করুণাময় বোধিস্বত্ব অবলোকিতেশ্বরের অবতার। তিনি তিব্বতে রাজকীয় মর্যাদাপ্রাপ্ত ব্যক্তিত্ব। বর্তমান চতুর্দশ দালাইলামা হলেন তেনজিন গিয়াৎসু। চীন কর্তৃক তিব্বত অধিগৃহীত হওয়ার পর ১৯৫৮ সালে চতুর্দশ দালাইলামা তার কিছু অনুগামীসহ গোপনে দেশত্যাগ করে ভারতে আগমন করেন এবং সেখানে আশ্রয় গ্রহণ করেন। বর্তমানে ভারতের হিমাচল প্রদেশে বসবাস করছেন দালাইলামা।

ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত