টাওয়ার লাইসেন্সের শর্ত পূরণের পথে ইডটকো

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২১

সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো বাংলাদেশ সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের মালিকানাধীন ২০ শতাংশ শেয়ার সফলভাবে হস্তান্তর সম্পন্ন করেছে।

এই শেয়ার হস্তান্তরের মাধ্যমে ইডটকো বাংলাদেশ সম্পূর্ণভাবে ইডটকো গ্রুপের সাবসিডিয়ারিতে পরিণত হবে। এই শেয়ার হস্তান্তরের মাধ্যমে ইডটকো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বেঁধে দেয়া অন্যতম একটি শর্ত পূরণ করলো।

এর আগে গত আগস্টে ইডটকো বাংলাদেশ বিটিআরসি কর্তৃক শর্তাধীন টাওয়ার লাইসেন্স প্রাপ্তির জন্য নির্বাচিত হয়। সেই অনুযায়ী নির্দিষ্ট কিছু শর্তাবলী পূরণ সাপেক্ষে এই লাইসেন্সের মাধ্যমে ইডটকো বাংলাদেশের বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য মোবাইল টাওয়ার নির্মাণ এবং ব্যবস্থাপনা করতে পারবে।

উল্লেখ্য বিটিআরসির শর্তানুযায়ী কোন মোবাইল অপারেটর, টাওয়ার কোম্পানিগুলোতে শেয়ারহোল্ডার হিসাবে থাকতে পারবে না। তাই এই শেয়ার স্থানান্তরের মাধ্যমে ইডটকো টাওয়ার লাইসেন্স প্রাপ্তির শর্তাবলী পূরণের পথে আরেক ধাপ এগিয়ে গেল।

এই প্রসঙ্গে ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রাহুল চৌধুরী বলেন, ‘আমরা শেয়ার হস্তান্তর প্রক্রিয়া সুচারুভাবে সম্পন্ন করতে রবি এবং অন্যান্য স্থানীয় অংশীদারদের সঙ্গে একযোগে কাজ করছি। নির্দিষ্ট সময়ের ভেতরে সমস্ত শর্তাবলী পূরণে আমরা আশাবাদী । পূর্ণাঙ্গ লাইসেন্স প্রাপ্তির মাধ্যমে বাংলাদেশের টেলিযোগাযোগ শিল্পকে সেবা দেবার জন্য ইডটকো প্রতিশ্রুতিবদ্ধ’।

উল্লেখ্য যে, ইডটকো বাংলাদেশ ২০১৩ সাল থেকে দেশের টাওয়ার অবকাঠামো শিল্পের অগ্রভাগে রয়েছে। এসব সেবার মধ্যে রয়েছে টাওয়ার লিজিং, কো-লোকেশন, বিল্ড টু সুট, এনার্জি ম্যানেজমেন্ট, ট্রান্সমিশন ও অপারেশন্স অ্যান্ড মেইনটেনেন্সসহ এন্ড টু এন্ড সলিউশন সেবা।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা