কুষ্টিয়ায় শেখ রাসেল সেতু রক্ষার দাবিতে মানববন্ধন

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩১

কুষ্টিয়ায় গড়াই নদীর উপর সদ্যনির্মিত কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু নদীভাঙনের কবল থেকে রক্ষার দাবিতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়ন পরিষদ ও নদীভাঙন প্রতিরোধ সংগ্রাম কমিটির উদ্যোগে গড়াই নদীর বাম তীরে এই মানববন্ধন অুনষ্ঠিত হয়।

কর্মসূচিতে ইউনিয়নের সর্বস্তরের নারী-পুরুষ, শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা সংহতি জানিয়ে বক্তব্য দেন।

ইউপি চেয়ারম্যান এম সম্পা মাহমুদের সভাপতিত্বে সেখানে সংবাদ সম্মেলন করে লিখিত বক্তব্য পাঠ করেন নদী ভাঙন প্রতিরোধ সংগ্রাম কমিটির সদস্য সচিব হাসান আলী।

এছাড়া দাবি আদায়ের এই কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক সমিতি কুষ্টিয়া জেলার সভাপতি মুক্তিযোদ্ধা সাহাবুব আলী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বোধন থিয়েটারের প্রতিষ্ঠাতা লালিম হক, কুষ্টিয়া জেলা জাসদের সাংগঠনিক সম্পাদক অসিত সিংহ রায়, হাটশ পরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, স্থানীয় জামে মসজিদের সভাপতি জালাল উদ্দিন সেখ প্রমুখ।

এসময় নেতারা বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি অসম্পূর্ণ ডিজাইনে কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু নির্মাণ করার ফলেই নদী তার গতিপথ পরিবর্তনের সূচনা করেছে। যার অবশ্যম্ভাবী পরিণতিতে গোটা জনপদটি এখন চরম আকারে বিলুপ্তির হুমকিতে। কিন্তু এর সমাধানে পানি উন্নয়ন বোর্ড বা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ দায় নিতে রাজি না হওয়ায় ঝুঁকির মাত্রা ক্রমশ তীব্র থেকে তীব্র আকার ধারণ করেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়েছে, কুষ্টিয়া সদর উপজেলার ১নং হাটশ হরিপুর ইউনিয়নবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু নির্মাণের মধ্যদিয়ে জেলার অন্যতম জনগুরুত্বপূর্ণ দাবি বাস্তবায়ন করেছে বর্তমান সরকার। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের বাস্তবায়নে প্রায় সাড়ে ৯১ কোটি টাকা ব্যয়ে নির্মাণকারী প্রতিষ্ঠান মীর আক্তার হোসেন লি. ২২ ডিসেম্বর ২০১৩ কার্যাদেশ পায় এবং ১৬ ডিসেম্বর ২০১৫ কাজ সমাপ্তির ধার্যকৃত সময় থাকলেও প্রকল্প সম্পন্ন করে ২৪ মার্চ ২০১৭ তারিখে। আনুষ্ঠানিক হস্তান্তর ও উদ্বোধনের মাধ্যমে চলাচলের জন্য উন্মুক্ত ঘোষণা করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এর ফলে কুষ্টিয়া জেলায় বর্তমান সরকারের এই যুগান্তকারী উন্নয়নের দৃশ্যত ছাপ ফেলেছে এই জনপদে।

কিন্তু দুঃখের বিষয় মৃত্যুকূপে দাঁড়িয়ে আজ বলতে হচ্ছে- সর্বশেষ বাস্তব চিত্রে কুষ্টিয়া শহর সংলগ্ন গড়াই নদীর উপর নির্মিত কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু ত্রুটিপূর্ণ ডিজাইনে নির্মিত। ফলে সেতুর উজান থেকে পার ভেঙে নদীর গতিপথ পরিবর্তনের সূত্রপাত ঘটেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, গড়াই নদীর বাম তীর ভেঙে সেতুর উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই ইউনিয়নের ২নং হাটশ হরিপুর ওয়ার্ডের প্রায় দেড় হাজার পরিবারের বসতভিটাসহ গোটা জনপদের মসজিদ, মাদ্রাসা, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও রাস্তা-ঘাট নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। নদীর গতিপথ পরিবর্তনের ফলে আজকের জনবসতির উপর দিয়ে নদীর স্রোতপ্রবাহ বয়ে যাওয়ার সমূহ আশঙ্কা দেখা দিয়েছে। সম্ভাব্য বিপর্যয় থেকে বাঁচতে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :