ভারতে শেয়ার বাজারে ধস, লাখো কোটি রুপি গায়েব

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৩

এক দিকে রুপির দামের পতন, অন্য দিকে ভারতে পেট্রোল-ডিজেলের ব্যাপক মূল্যবৃদ্ধি—দুইয়ের চাপে পড়েছে শেয়ার বাজার। বাজার কখনও ঊর্ধ্বমুখী হলেও তা বেশি ক্ষণ স্থায়ী হচ্ছে না।

সোমবার ভারতের শেয়ার বাজার চালু হতেই সেনসেক্স ৫০৫ পয়েন্ট নেমে দাঁড়ায় ৩৭,৫৮৫-তে। নিফটি ১৩৭ পয়েন্ট নেমে দাঁড়ায় ১১,৩৭৭-এ। এই ধসের ফলে বিনিয়োগকারীদের এক লাখ কোটি রুপি গায়েব হয়ে গেছে নিমেষেই।

অন্য দিকে, রুপির দামে পতন অব্যাহত। সোমবার বাজার খুলতেই ৮১ পয়সা পড়ে গিয়ে মার্কিন ডলারের তুলনায় রুপির দাম দাঁড়ায় ৭২.৬৫। গত ১০ সেপ্টেম্বর রেকর্ড পতন হয়েছিল রুপির। সে দিন রুপির দাম দাঁড়িয়েছিল ৭২.৬৭। তারপর থেকে আর ঘুরে দাঁড়ায়নি পরস্থিতি। আর এই পরিস্থিতিই ভারতের অর্থনীতি ও বাণিজ্য ক্ষেত্রে উত্তরোত্তর উদ্বেগ বাড়িয়ে তুলেছে।

কিন্তু রুপির দাম বৃদ্ধির কি কোনও সম্ভবনা আছে? বিশেষজ্ঞরা কিন্তু এখনই তেমন আশা দেখছেন না। এই পরিস্থিতি রুখতে রিজার্ভ ব্যাংক বেশ কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করেছিল। আশা করা হয়েছিল এতে কিছুটা হলেও রেহাই মিলতে পারে। কিন্তু সেই পদক্ষেপ সকলকে আশাহতই করেছে। পরিস্থিতির কোনও উন্নতিই হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ব বাণিজ্যে চীন-আমেরিকার সরাসরি টক্কর এই পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

আনন্দবাজার জানাচ্ছে, পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী দামকে বাগে রাখতে নানা রকম দাওয়াইয়ের ব্যবস্থা করছে কেন্দ্র। রুপির পতনকে রুখতেও নানা কৌশল অবলম্বনের চেষ্টা করা হচ্ছে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। তেলের আঁচে সাধারণ জনগণ পুড়ছে। সেই সঙ্গে অস্বস্তি বাড়ছে কেন্দ্রীয় সরকারেরও।

কবে এই উদ্বেগজনক পরিস্থিতি স্বাভাবিক ছন্দে ফিরবে এখন সে দিকে তাকিয়েই ভারতের বাজার।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত