আফগান ম্যাচে ‘তিন চিন্তা’ মাশরাফির

দেলোয়ার হোসেন, দুবাই থেকে
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৭ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৪

পাকিস্তানের যুদ্ধ শিবির থেকে টেপ টেনিস বলে ক্রিকেট ক্রিকেট খেলতে খেলতে আজ তারা ক্রিকেটেরই নয়া চমক।সবচেয়ে কম সময়ে, সবচেয়ে কম সুযোগ সুবিধে নিয়ে আফগানরা যেভাবে শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে, তা রীতিমত অবিশ্বাস্য ও বিরল।

এই আফগানিস্তান বাংলাদেশের নয়া প্রতিদ্বন্দ্বি হয়ে উঠেছে, বিশেষ করে সীমিত ওভারের দুই ফরম্যাটে। ২০১৬ সালে দেশের মাটিতে আফগানদের কোনোরকম ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারিয়েছিল বাংলাদেশ। এই বছর ভারতের মাটিতে তিনটি টি-টোয়েন্টি খেলেছিল টাইগাররা। সেখানে আফগানরা হোয়াইট ওয়াশ করে ছেড়েছে বাংলাদেশকে।

আফগানিস্তানের আছেন বিশ্বমানের দুই স্পিনার।একজন রশিদ খান, আরেকজন মুজিবর রহমান। ওই সিরিজে বাংলাদেশের ব্যাটিং বিধ্বস্ত করে ছেড়েছেন এই দুই স্পিনার। তিন ম্যাচে বাংলাদেশ রান করতে পেরেছিল যথাক্রমে ১২২, ১৩৪ ও ১৪৪।

সেই আফগানিস্তান আবারও চ্যালেঞ্জ জানাচ্ছে। বৃহস্পতিবার আবুধাবিতে এশিয়া কাপের গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি এই দুই দল। গ্রুপ ‘বি’ থেকে একটা ম্যাচ জিতে ইতিমধ্যে সুপার ফোরে পৌঁছে গেছে বাংলাদেশ- আফগানিস্তান। দুই ম্যাচ হেরে বাদ পড়েছে শ্রীলঙ্কা।

সাধারণ হিসেবে আবুধাবির এ ম্যাচটা নিয়মরক্ষার দুই দলের জন্যই। কিন্তু নিয়মরক্ষার আড়ালে একটা যুদ্ধ যুদ্ধ ভাবও আঁচ করা যাচ্ছে। সাম্প্রতিক সময়ে টানা আফগানদের হাতে নাজেহাল হতে হয়েছে। এই আফগানিস্তানের কাছে যদি আবারও হারতে হয় তবে সেটা দলীয় মনোবলের জন্য বিরাট আঘাত।

দল হিসেবে যে সম্মান, মর্যাদা গড়ে ওঠেছে সেটাও দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে। বলাবলি হবে, বাংলাদেশ এখন আফগানিস্তানের সঙ্গে পারে না। তাই আবুধাবিতে নিয়মরক্ষার ম্যাচে ‘ডু অর ডাই’ খেলবে বাংলাদেশ।

সেই আভাসই দিয়ে রাখলেন ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। বললেন,‘ ওদের কাছে আমরা লাস্ট তিন ম্যাচে হেরেছি। যদিও ওগুলো ৫০ ওভারের ম্যাচ ছিল না। আমরা এবার আর স্পেস দিতে চাই না। আমার মনে হয় ছেলেরা পুরোপুরি প্রস্তুত। আমরা জয় ছাড়া অন্য কিছু ভাবছি না।’

তামিম নেই, ওপেনিং জুটি নিয়ে চিন্তায় টিম ম্যানেজমেন্ট। শেষমেশ লিটনের সঙ্গে মিথুনকেই ওপেন করতে দেখা যেতে পারে। একাদশে আসতে পারেন তরুণ অলরাউন্ডার নাজমুল হোসেন শান্ত। একাদশ সাজানোর চিন্তা তো আছেই, টিম ম্যানেজমেন্টের সবচেয়ে বড় চিন্তা আফগান দুই স্পিনারকে নিয়ে। ব্যাটিং উইকেটে গতকাল শ্রীলঙ্কাকে ধ্বসিয়ে দিয়েছেন তারা। এই রশিদ খান ও মুজিবই সবচেয় বড় চিন্তার কারণ। বিশেষ করে রাশিদ খানের ১০টা ওভারে কীভাবে খেলা যায় তা নিয়ে নানা হিসেব নিকেশ করছে টিম ম্যানেজমেন্ট।

 (ঢাকাটাইমস/১৮ সেপ্টেম্বর/ডিএইচ)

 

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত