যমুনার পানি বিপদসীমা ছুঁই ছুঁই

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৩

উজান থেকে নেমে আসা ঢলে যমুনা নদীর সিরাজগঞ্জ জেলার চরের নিম্নাঞ্চল তলিয়ে গেছে। পানিতে ডুবে আছে আবাদি ফসল। যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে বেড়ে বর্তমানে বিপদসীমার কাছাকাছি পৌঁছেছে।

এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।  এদিকে গত ২৪ ঘণ্টায় তিনি সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার চার সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

তবে ২-৩ দিন আগের তুলনায় পানি বৃদ্ধির হার অনেকটা কমে গেছে। দু এক দিনের মধ্যে পানি আরও কমে যাওয়ার আভাস দিয়েছেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্মকর্তারা।

এদিকে মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি ১৩ দশমিক ৩১ মিটার রেকর্ড করা হয়েছে। আর মাত্র চার সেন্টিমিটার পানি বাড়লেই বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হবে।

পানি বৃদ্ধির কারণে সিরাজগঞ্জের কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার যমুনার বিস্তৃর্ণ চরাঞ্চলে হাজার হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান, গত শুক্রবার থেকে পানি দ্রুত গতিতে পানি বৃদ্ধি পায়। তবে গত সোমবার সকাল থেকে মঙ্গলবার দুপুরে পানি বৃদ্ধি কমে মাত্র  তিন সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, এখন পর্যন্ত যেভাবে পানি বাড়ছে তাতে বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা অনেকটা কম।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত