আন্দোলনের হুমকি বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৭

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে নিয়োগের দাবিতে ২৪ সেপ্টেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসূচি আন্দোলনে যাচ্ছে শ্রমিকরা।

বড়পুকুরিয়া কয়লা খনির মোড়ে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এই কর্মসূচির ঘোষণা দিয়েছেন শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ।

সংবাদ সম্মেলনে ছিলেন- শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সভাপতি হাবিবুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ান (টিইউসি) ফুলবাড়ী উপজেলা শাখার সাধারণ সম্পাদক নুর আলম, শ্রমিক নেতা মাজেদুর রহমান, মোরশেদ আলম, শাহাজাহান কবির প্রমুখ।

লিখিত বক্তব্যে আবু সাঈদ জানান, আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে তাদের নিয়োগ দেয়ার দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ না করা হলে ২৪ সেপ্টেম্বর থেকে তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে। তাতেও দাবি পূরণ না হলে আরো কঠোর আন্দোলনে নামবেন শ্রমিকরা।

সংবাদ সম্মেলনে শ্রমিকরা জানান, তারা বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের নির্মাণকালীন উন্নয়ন শ্রমিক, তাদের হাতেই তৈরি হয়েছে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের ২৭৫ মেগওয়ার্ডের তৃতীয় ইউনিটটি। সেই সময় কর্তৃপক্ষের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী তাদের এখন উৎপাদন কাজে নিয়োগ দেয়ার কথা। কিন্তু তৃতীয় ইউনিটটিতে বিদুৎ উৎপাদন শুরু হওয়ার পর এখনও তাদের উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে কর্তৃপক্ষ অর্থের বিনিময় বাইরে থেকে অদক্ষ শ্রমিকদের নিয়োগ করছে।

তারা বলেন, তাদের নিয়োগ দেয়ার জন্য দিনাজপুর জেলা প্রশাসকের হস্তক্ষেপে চলতি বছরের ৩০ মে একটি চুক্তি স্বাক্ষর হয়। অথচ এখন পর্যন্ত সেই চুক্তি অনুযায়ী কোনো পদক্ষেপ নেয়নি তাপ বিদুৎ কর্তৃপক্ষ। এই কারণে তারা এখন আন্দোলনে নামছেন।

এই বিষয়ে তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, আন্দোলনরত শ্রমিকরা তৃতীয় ইউনিটের নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিক ছিলেন। এখন তৃতীয় ইউনিটের পরিচালনাকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চীনা হারবীন ইন্টারন্যাশনার কোম্পানি শ্রমিক নিয়োগ করছে। এখানে তাপ বিদুৎ কর্তৃপক্ষ কোন শ্রমিক নিয়োগ করছে না। তাই বিষয়টি সম্পূর্ণ ঠিকাদারি প্রতিষ্ঠান হারবীন ইন্টারন্যাশনালের। এখানে তাপ বিদুৎ কর্তৃপক্ষের কোনো হাত নেই।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত