স্পোর্টস সিটি, দুবাইয়ের আরেক অাভিজাত্য

দেলোয়ার হোসেন, দুবাই থেকে
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৫ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৫৩

বাংলাদেশের চেয়ে আয়তনে বেশ ছোট মধ্যপ্রাচের ধনী ও আধুনিকতম দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশ ছোট হলেও দুবাই শহর ঢাকার চেয়ে অনেক বড়। ঢাকা মেট্রো প্রায় ২১শত বর্গ কিলোমিটার নিয়ে। আর দুবাই মেট্রোর আয়তন প্রায় ৪১শত বর্গ কিলোমিটার। আশির দশকেও দুবাই ছিল ধুলা, গরম ও বসবাসের অনুপযুক্ত শহর। এই অল্প সময়ের মধ্যে সেই দুবাই পরিণিত হয়েছে বিশ্বের অন্যতম সেরা নগরী্তে।

একের পর এক মহা পরিকল্পনা এবং তার সফল বাস্তবায়ন বিশ্বকে বারবার চমকে দিয়েছে দেশটি। পাম জুমেরা, ওয়াটার রেল, বুর্জ খলিফা, মেরিনা মহল, দুবাই মহল- এক একটি বিস্ময়। পর্যটকদের জন্য দারুণ আকর্ষণীয় স্থান এগুলো ।দুবাইযের যোগাযোগ ব্যবস্থা আমেরিকান ধাচের। দারুণ মনোমুগ্ধকর। সুপ্রসস্ত রাস্তা, চকচকে ফুটপাত, মেট্রো রেল স্টেশনগুলো এতটাই পরিপাটি যে, চোখে না দেখে বিশ্বাস করা যায় না।অন্যরকম আভিজাত্য।

বিচক্ষণ ওসুন্দর পরিকল্পনায় তোলা হয়েছে দুবাই নগরীকে। গড়ে তোলা হয়েছে বিষয় ভিত্তিক সিটি। যেমন গ্লোবাল সিটি, মটর সিটি, সিলিকন সিটি,মলটস সিটি, হাইটেক সিটি, মিডিয়া সিটি, স্পোর্টস সিটি। এই সিটিগুলোর বেশিরভাগই মূল শহরের বাইরে।

স্পোর্ট সিটি ‍দুবাইয়ের আরেক সারপ্রাইজড। দুবাই শহর থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত ৩ কিলোমিটার দীর্ঘ ও ৩ কিলোমিটার প্রস্থ এ স্পোর্টস সিটিতে কি নেই! উন্নত মানের স্টেডিয়াম, বিশ্বমানের প্রাকটিস গ্রাউন্ড, বিভিন্ন খেলার একাডেমী, আইসিসির সদর তফতর। আছে বড় বড়  হোটেল, বসবাসের জন্য অ্যাপার্টমেন্ট, স্পোর্টস ভিলেজ, বার, মল, প্রয়োজনীয় সব কিছু।

২০০৪ সালে কাজ শুরু হয় এ মেগা প্রকল্পের। এখনও চলছে নানা স্থাপনার কাজ। তবে ২০০৮ সালে উদ্বোধন হয় স্পোর্টস সিটির। এখানেই অবস্থিত দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম। ২৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এ স্টেডিয়ামটি নি:সন্দেহে বিশ্বের অন্যতম পরিপাটিও আকর্ষণীয় ক্রিকেট স্টেডিয়াম।

এখানে আছে স্প্যানিশ ফুটবল স্কুল। স্প্যানিশ নামকরা কোচ সালগাদোর তত্বাবধাদে পরিচালিত হয় এ স্কুল। এখানে কাজ করেন ইউরোপের নাম করা বেশ কয়েকজন সাবেক ফুটবলার। এই স্কুলে ছাত্র ৭০০, যাদের স্প্যানিশ কায়দায় ফুটবলার হওয়ার তালিম দেওয়া হয়। আছে রাগবি পার্ক, রাগবি স্টেডিয়াম, গলফ পার্ক, গলফ কোট। সুবিশাল এলাকা নিয়ে আইসিসি, আইসিসি একাডেমী, বেশ কয়েকটি ইডনোর, গোটা তিনেক মাঠ। আছে ৮০ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন ফুটবল স্টেডিয়াম। মোট কথা দুবাইয়ের অনেক বিস্ময়ের মধ্যে এখানকার স্পোর্টস সিটি যেন আরেক বিস্ময়।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত