প্রতিবন্ধী কোটা রাখার সুপারিশ সংসদীয় কমিটির

নিজসন্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৩ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৩

সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা সংরক্ষণের  সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিশু ও প্রতিবন্ধী আইনে দেওয়া সুবিধার প্রতিফলন ঘটাতে এক শতাংশ কোটা সংরক্ষণ নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে সুপারিশ করে সংসদীয় কমিটি।

কোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে গঠিত সাত সদস্যের কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম গত সোমবার জানান, সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির সব ধরনের পদে নিয়োগে কোটা বাতিলের সুপারিশ করেছেন তারা।

এর দুই দিন পর আজ সংসদীয় কমিটি প্রতিবন্ধী সুরক্ষা আইনের সুবিধার কথা মনে করিয়ে দিয়ে প্রতিবন্ধী কোটা সংরক্ষণ নিশ্চিত করার সুপারিশ করল। বর্তমানে সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ কোটা রয়েছে।

বৈঠক শেষে কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, প্রতিবন্ধী সুরক্ষা আইন সংশোধন না করে কোটা বাতিল করা যাবে না। এটি না করে কোটা বাতিল করলে তাতে আইনের সঙ্গে সংঘাত হবে।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, আব্দুল মতিন, লুৎফা তাহের ও সৈয়দা সায়রা মহসীন অংশ নেন।

দেশে সরকারি চাকরিতে এখন সব মিলিয়ে ৫৬ শতাংশ কোটা রয়েছে। এর মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান এবং তাদের নাতি-নাতনিদের জন্য, নারীদের জন্য ১০ শতাংশ, অনগ্রসর জেলার বাসিন্দাদের জন্য ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ৫ শতাংশ আর প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ সংরক্ষিত।

এই কোটা ব্যবস্থা সংস্কার করে তা ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ এপ্রিল সংসদে ঘোষণা দেন কোটা ব্যবস্থা পুরোপুরি তুলে দেয়া হবে।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত