নাজিব রাজাককে আবার গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৪

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কর্তৃপক্ষ। মালয়েশিয়ার রাষ্ট্রীয় অর্থ তহবিল ওয়ানএমডিবির (ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ) অর্থ ব্যক্তিগত হিসাবে জমা করার অভিযোগে তাকে বুধবার গ্রেপ্তার করা হয়।  বৃহস্পতিবার তার বিরুদ্ধে অভিযোগ গঠনের কথা।

মালয়েশিয়ার দুর্নীতি বিরোধী সংস্থা (এমএসিসি) এক বিবৃতিতে জানায়, বুধবার পুত্রজায়ায় প্রতিষ্ঠানটির হেডকোয়ার্টার থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রীয় তহবিল ওয়ানএমডিবির অর্থ আত্মসাৎ মামলা তদন্তের জন্য নাজিব রাজাককে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ রয়েছে, সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক এই তহবিল থেকে প্রায় ৬২৮ মিলিয়ন ডলার নিজের ব্যাংক হিসাবে স্থানান্তর করেছেন। এ অভিযোগের প্রেক্ষিতেই আজ তাকে গ্রেপ্তার করা হয়েছে।

একই অভিযোগে এর আগেও নাজিব রাজাককে গ্রেপ্তার করেছিল দুর্নীতি বিরোধী কমিশন। তবে আটকের একদিন পরই তিনি জামিনে মুক্তি পান।

গত মে মাসে মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে নাজিবকে হারিয়ে ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ওয়ানএমডিবির তহবিল তছরুপের ঘটনায় পুনরায় তদন্ত শুরুর নির্দেশ দেন। বিশাল অঙ্কের এই অর্থ উদ্ধারের অঙ্গীকারও করেন তিনি।

২০০৯ সালে নাজিবের প্রতিষ্ঠিত ওয়ানএমডিবির তহবিল থেকে অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগের তদন্ত হচ্ছে অন্তত ছয়টি দেশে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের করা দেওয়ানি মামলায় অভিযোগ করা হয়েছে, ওয়ানএমডিবি থেকে সাড়ে চার শ কোটি মার্কিন ডলার তছরুপের ঘটনা ঘটেছে।

২০১১ সালে এসআরসি তৈরি করেছিলেন তৎকালীন নাজিব সরকার। ২০১২ সালে অর্থ মন্ত্রণালয়ের অধীনে সরাসরি অন্তর্ভুক্ত করার আগে ওয়ানএমডিবির অঙ্গপ্রতিষ্ঠান ছিল এসআরসি। ওই সময় নাজিব প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী দুটো পদেই ছিলেন।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত