বরিশালে ৬-২৮ অক্টোবর ইলিশ শিকার নিষিদ্ধ

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫৫

সাত হাজার বর্গ কিলোমিটার নদ-নদীতে ইলিশের প্রজনন নিশ্চিত করতে ডিমওয়ালা মা ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে ৬ অক্টোবর রাত ১২টা ০১ মিনিট থেকে। ২২ দিনব্যাপী নিষেধাজ্ঞা শেষ হবে ২৮ অক্টোবর রাত ১২টায়। নিষেধাজ্ঞাকালে নদ-নদীতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর।

মা ইলিশ রক্ষায় এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে বরিশালে জেলেদের করণীয় শীর্ষক এক আলোচনা সভা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে নগরীর সিঅ্যান্ডবি রোডে জেলা মৎস্য কর্মকর্তার হল রুমে এ সভা হয়।

সভায় ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে পাঁচটি সিদ্ধান্ত হয়।

এগুলো হলো, প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তার সমন্বয়ে উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিনিধিদের নিয়ে আলোচনা সভার আয়োজন, ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিনিধিদের সমন্বয়ে প্রতি উপজেলায় মা ইলিশ রক্ষায় পাহাড়ার ব্যবস্থা, জেলেদের সরকারি খাদ্য সহায়তা সঠিকভাবে বিতরণের জন্য জেলা প্রশাসক ও মৎস্য কর্মকর্তার তদারকি, মা ইলিশ শিকারে জেলেরা যাতে নদীতে না যায় সেজন্য সংগঠন ও প্রশাসনের পক্ষ থেকে জেলেদের অনুরোধ করা এবং মা ইলিশ রক্ষাকালে সকল এনজিওর সাপ্তাহিক কিস্তি নেয়া থেকে বিরত থাকা। জেলা প্রশাসন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন বলে সভায় জানানো হয়েছে।

বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নূরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কোস্ট গার্ডের দক্ষিণ জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার নুরুজ্জামান শেখ, জেলা মৎস্য কর্মকর্তা মো. সাজদার রহমান ও নৌ পুলিশ সুপার মো. কফিল উদ্দিন।

এছাড়া ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সিকদার এবং বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ বাবুল হোসেনসহ অন্যরা বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/টিটি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত