হাফ সেঞ্চুরি করা হাশমতউল্লাহকে ফেরালেন রুবেল

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৫ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

উইকেটের দেখা পেলেন পেসার রুবেল হোসেন। ইনিংসের ৩৮তম ওভারে উইকেটরক্ষকের হাতে ক্যাচ বানিয়ে হাশমতউল্লাহ শহীদিকে ফিরিয়েছেন তিনি। হাশমতউল্লাহ শহীদি হাফ সেঞ্চুরি করেছেন। ৫৮ রান করে আউট হন তিনি। ওয়ানডেতে এটি তার তৃতীয় অর্ধশত। এশিয়া কাপে বৃহস্পতিবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাট করছে আফগানিস্তান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৪০ ওভারে ৬ উইকেটে ১৫৮ রান।

আফগানিস্তান ইনিংসের শুরুতেই জোড়া আঘাত হানেন আবু হায়দার রনি। ইহসানুল্লাহ ও রহমত শাহকে সাজঘরে ফিরিয়ে দেন তিনি। ওয়ানডে ক্যারিয়ারে প্রথম ওভার বল করতে এসেই উইকেটের দেখা পান রনি। ইনিংসের দ্বিতীয় ওভারে মোহাম্মদ মিথুনের হাতে ক্যাচ বানিয়ে আফগান ওপেনার ইহসানুল্লাহকে সাজঘরে ফেরান রনি। চার বলে আট রান করেন ইহসানুল্লাহ। ওয়ানডে ক্রিকেটে রনির এটি প্রথম উইকেট। এরপর ইনিংসের ষষ্ঠ ওভারে রহমত শাহকে বোল্ড করেন তিনি। রহমত শাহ করেন দশ রান।

ইনিংসের ২০তম ওভারে প্রথমবারের মতো সাকিব আল হাসানকে বোলিংয়ে আমন্ত্রণ জানান অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আর বোলিংয়ে এসেই উইকেট শিকার করেন টাইগার অলরাউন্ডার। ওভারের তৃতীয় বলে আবু হায়দার রনির হাতে ক্যাচ হন মোহাম্মদ শাহজাদ। তিনি করেন ৩৭ রান।

ইনিংসের ২৬তম ওভারে আবার আঘাত হানেন সাকিব আল হাসান। আফগান অধিনায়ক আসঘার আফগানকে সাজঘরে ফেরান তিনি। ১৬ বল খেলে আট রান করেন আসঘার আফগান। এরপর ৩৪তম ওভারে সামিউল্লাহ শেনওয়ারিকে বোল্ড করলেন সাকিব।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে একাদশে তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ইনজুরির কারণে তামিম ইকবাল প্রথম ম্যাচের পরই এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন। আর আজ বিশ্রামে রাখা হয়েছে মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমানকে। একাদশে ঢুকেছেন মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত ও আবু হায়দার রনি।

এই ম্যাচের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হচ্ছে নাজমুল হোসেন শান্ত এবং আবু হায়দার রনির। নাজমুল হোসেন শান্ত এর আগে জাতীয় দলের হয়ে একটি টেস্ট ম্যাচ খেলেছেন। আর আবু হায়দার রনি জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত দশটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশ ও আফগানিস্তান দুই দলেরই ইতোমধ্যে সুপার ফোর নিশ্চিত হয়ে গিয়েছে। আজকের ম্যাচের ফলাফল সুপার ফোরের সূচি নির্ধারণেও কোনো প্রভাব ফেলবে না। তাই দুই দলের জন্যই এই ম্যাচটি শুধু নিয়মরক্ষার। সুপার ফোরের ম্যাচে আগামীকাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান।

(ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/এসইউএল)