ভাই-বোনকে মুক্তিযোদ্ধা ভাতার উত্তরাধিকার করে বিল পাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫৮
ফাইল ছবি

মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের ভাতার উত্তরাধিকারের পরিধি বাড়িয়ে সংসদে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন-২০১৮ বিল পাস হয়েছে। এতে মুক্তিযোদ্ধাদের স্বামী-স্ত্রী, সন্তান, পিতা-মাতার অবর্তমানে তাদের ভাই-বোন ভাতা গ্রহণের অধিকারী হবেন।

চলমান দশম সংসদের ২২তম অধিবেশনের শেষ দিন আজ বৃহস্পতিবার কণ্ঠভোটে বিলটি পাস হয়।

এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এরপর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলে প্রতিরক্ষা বাহিনী, পুলিশ, সশস্ত্র বাহিনীতে কর্মরত ও নিয়মিত আয়ের উৎস থাকা মুক্তিযোদ্ধারাও সম্মানী ভাতার পাওয়ার অধিকারী হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন।

মুক্তিযোদ্ধা ভাতা গ্রহণের ক্ষেত্রে উত্তরাধিকার হিসেবে স্বামী-স্ত্রী, সন্তান, পিতা-মাতার অবর্তমানে মুক্তিযোদ্ধার ভাই-বোনকে ভাতা গ্রহণের অধিকার দেওয়া হয়েছে বিলে।

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট্র পরিচালনার জন্য একটি উপদেষ্টা কমিটি থাকবে, যার প্রধান হবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ট্রাস্ট পরিচালনার জন্য একটি বোর্ড থাকবে। বোর্ডের প্রধান হবে প্রধানমন্ত্রী মনোনীত কোনো ব্যক্তি। এর প্রধান কার্যালয় থাকবে ঢাকায়।

এই পরিচালনা বোর্ডের পূর্বানোমদন ছাড়া মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট্রের কোনো স্থাবর সম্পত্তি বিক্রয়, হস্তান্তর ও দীর্ঘমেয়াদি ইজারা প্রদানের সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার রহিত করা হয়েছে বিলে।

গত ১০ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন-২০১৮ বিলটি সংসদে উত্থাপন করা হয়। তখন বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য মুক্তিযুদ্ধবিষযক মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত