১০ দিনের অধিবেশনে ১৮ বিল পাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৪০ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৩৭

১০ কার্যদিবসে ১৮টি বিল পাসের মধ্য দিয়ে শেষ হয়েছে  জাতীয় সংসদের ২২তম অধিবেশন।  আজ বৃহস্পতিবার অধিবেশন সমাপ্তসংক্রান্ত আদেশটি পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

গত ৯ সেপ্টেম্বর শুরু হয়েছিল জাতীয় সংসদের  এই ২২তম অধিবেশন।

চলতি দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে ২৮ জানুয়ারি। এর আগের তিন মাসের ভেতর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে সংবিধানে। নির্বাচন পরিচালনার জন্য এর আগে গঠিত হবে নির্বাচনকালীন সরকার।আগামী অক্টোবর মাসে বসবে চলতি সংসদের শেষ অধিবেশন।

আজ শেষ হওয়া অধিবেশনে ডিজিটাল নিরাপত্তা বিল ও সড়ক পরিবহন বিলের মতো বহুল আলোচিত কয়েকটি বিল পাস হয়েছে।  ১০ দিনে মোট বিল পাস হয়েছে ১৮টি। এত অল্প সময়ে এত বেশি বিল পাস হওয়ার নজির নেই।

সংসদ সূত্রে জানা গেছে, এর আগের ২৫ কার্যদিবসের বাজেট অধিবেশনে পাস হয়েছিল ১৫টি বিল। চলতি বছরের সবচেয়ে  দীর্ঘ অধিবেশন ২০তম অধিবেশনেও ১৫টি বিল পাস হয়েছিল। আর আগের চার বছরে ১৯টি অধিবেশনে মোট বিল পাস হয়েছিল ১৩০টি।

আজ বৃহস্পতিবার ২২তম অধিবেশনের শেষ দিনে জাতীয় ক্রীড়া পরিষদ বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরি শর্তাবলী) বিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল ও কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা বিল পাস হয়। এর আগে, বুধবার (১৯ সেপ্টেম্বর) পাস হয়েছে ডিজিটাল নিরাপত্তা বিল, সড়ক পরিবহন বিল এবং কওমি মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) পাস হয়েছে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, কৃষি বিপণন বিল ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল নামের তিনটি বিল।

১৭ সেপ্টেম্বর জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল; ১৬ সেপ্টেম্বর সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল ও যৌতুক নিরোধ বিল; ১৩ সেপ্টেম্বর সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল এবং ১২ সেপ্টেম্বর বস্ত্র বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল পাস হয়।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত