র‌্যাঙ্কিংয়ে ফ্রান্স-বেলজিয়ামের যৌথ ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৪ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১১

ফিফার র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মত যৌথভাবে শীর্ষে উঠে ইতিহাস গড়লো ফ্রান্স এবং বেলজিয়াম। ফিফা র‌্যাঙ্কিয়ের ২৫ বছরের ইতিহাসের আগে কখনোই একইসঙ্গে দুই দল যৌথভাবে শীর্ষে উঠেনি।

সর্বশেষ প্রকাশ পাওয়া ফিফার র‌্যাঙ্কিংয়ের তালিকা অনুযায়ী বিশ্বকাপ মাতানো দুই দেশ ফ্রান্স এবং বেলজিয়ামের পয়েন্ট সমান ১৭২৯। আর এই পয়েন্ট নিয়ে সবার উপরে আছে দু’দল।

বিশ্বকাপ শেষে উয়েফা নেশন্স লিগে জার্মানির সঙ্গে ড্র করার পর নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পায় রাশিয়া বিশ্বকাপ জয়ী ফ্রান্স। আর তৃতীয় হওয়া বেলজিয়াম চলতি মাসে প্রীতি ম্যাচে স্কটল্যান্ডকে ৪-০ গোলে হারানোর পর উয়েফা নেশন্স লিগে আইসল্যান্ডকেও ৩-০ ব্যবধানে জয় পায়।

ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানেই আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের রানার্সআপ হওয়া ক্রোয়েশিয়া আছে চার নম্বর স্থানে।

উরুগুয়ে, ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড ও স্পেন যথাক্রমে নবম পর্যন্ত আগের অবস্থানেই আছে। পরিবর্তন হয়নি আর্জেন্টিনার। ১১তম অবস্থানে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিনরা। এছাড়া বড় পরিবর্তন এসেছে জার্মানির। তিন ধাপ উন্নতি হয়ে ১২তম তে উঠে এসেছে ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

(ঢাকাটাইমস/২১ সেপ্টেম্বর/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত