এবার চীনের ওপর সামরিক নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৮

পণ্যের ওপর শুল্কারোপ নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতির মধ্যেই এবার চীনের সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দিলো মার্কি যুক্তরাষ্ট্র। রাশিয়ার অস্ত্র কেনার ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকার পর চীন অস্ত্র কেনায় এ নিষেধাজ্ঞা দিলো ট্রাম্প প্রশাসন।

রাশিয়ার সুখোই থার্টি ফাইভ জঙ্গিবিমান এবং ক্ষেপনাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এস ফোর হান্ড্রেড কিনেছে চীন। চীন যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তোয়াক্কা করে না এই অস্ত্র কেনার মধ্য দিয়ে তাই প্রমাণিত হলো। খবর বিবিসির।

চীনের ওপর সামরিক নিষেধাজ্ঞা আরোপের পর ওয়াশিংটন বলেছে, মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপ ও ইউক্রেন দখলের প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছিল, চীনের এই অস্ত্র ক্রয় সেই নিষেধাজ্ঞার স্পষ্ট লঙ্ঘন।

রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রসোবরনেক্সপোর্টের সঙ্গে ‘উল্লেখযোগ্য পরিমাণ লেনদেন’ করায় এবার ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার খাড়ায় পড়ল চীনের সামরিক বাহিনীর অঙ্গ প্রতিষ্ঠান ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি)।

এর ফলে ইডিডি ও এর প্রধান লি শাংফুর যুক্তরাষ্ট্রে যদি কোনো সম্পদ থেকে থাকে, তাহলে সেগুলো জব্দ হবে। মার্কিন নাগরিক ও প্রতিষ্ঠানও এদের সঙ্গে কোনো ধরনের লেনদেন করতে পারবে না।

২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে রুশ প্রজাতন্ত্রের সঙ্গে সংযুক্ত করে নিলে পশ্চিমা বিশ্বের তোপের মুখে পড়ে রাশিয়া। এসময় যু্ক্তরাষ্ট্রসহ তাদের কয়েকটি মিত্র দেশ রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে। তবে শুরু থেকেই এই নিষেধাজ্ঞার সমর্থন করেনি চীন। এ কারণে রাশিয়া থেকে অস্ত্র কেনা কখনো বন্ধ করেনি চীন।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্পষ্টভাবে বলেন, কোনো দেশ রাশিয়া থেকে অস্ত্র নিলে তাদের ওপর সকল প্রকার নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। আর বর্তমানে এই বিষয়ে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে প্রতিবেশি দেশ ভারত। কারণ, রাশিয়া থেকে অস্ত্র কিনতে চলেছে তারা। এবিষয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে দেনদরবার শুরু করেছে মোদি সরকার।

ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :