বিএনপিকে যুক্তফ্রন্টের ‘সুস্পষ্ট বার্তা’

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ২৩:১৫ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৯

ঐক্য করার জন্য কী করতে হবে, বিএনপিকে সেই সুস্পষ্ট বার্তা জানিয়ে দিয়েছে তৃতীয় শক্তি হওয়ার ঘোষণা দিয়ে গঠন করা তিন সংগঠনের জোট যুক্তফ্রন্ট। জানিয়েছে, স্বাধীনতাবিরোধী সব দলের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ সম্পর্ক ছাড়তে হবে। তাহলেই হতে পারে ঐক্য।

কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশ শনিবার। তার আগের দিন শুক্রবার বিকালে যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বারিধারার বাসভবনে যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এবং মওদুদ আহমদ।

সেখানে শনিবারের কর্মসূচি ছাড়াও জাতীয় ঐক্য নিয়ে কথা হয়। বিএনপি তুলে ধরে এই ঐক্যের গুরুত্ব কতটুকু। আর এরপর যুক্তফ্রন্টের নেতারা তাদের অবস্থান তুলে ধরেন।

এই বৈঠকে উপস্থিত ছিলেন বি. চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরী। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘ওনারা এসেছিলেন। জাতীয় ঐক্যের ক্ষেত্রে আমাদের যে অবস্থান সেটা জানিয়েছি। বলেছি, স্বাধীনতাবিরোধীদের কেউ যদি বিএনপির সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে থাকে, তাহলে বিএনপির সঙ্গে আমরা যাব না ঐক্যে। এটা সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছি।’

জবাবে বিএনপির নেতারা কী বলেছেন- এমন প্রশ্নে যুক্তফ্রন্ট নেতা বলেন, ‘তারা বলেছেন, তারা আলাপ-আলোচনা করে ঐকমত্যে পৌঁছতে পারবেন। আজকে মিটিং শেষ। আমরা আবার বসব।’

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে জামায়াতসহ ২০-দলীয় জোটের বাইরে নতুন ঐক্য গড়তে চায় বিএনপি। একে জাতীয় ঐক্য বলছে তারা। আর এই ঐক্যের জন্য বিএনপির আগ্রহ কামাল হোসেনের গণফোরাম ও যুক্তফ্রন্ট।

ভোটের রাজনীতিতে গণফোরাম আর যুক্তফ্রন্টের অবস্থান তলানিতে হলেও বিএনপি ওই নেতাদের ব্যক্তিগত পরিচিতি ব্যবহার করতে আগ্রহী। আর এই ঐক্য গড়তে ছাড় দেয়ার সিদ্ধান্ত্র নিয়ে রেখেছে বিএনপি।

কিন্তু যুক্তফ্রন্ট যেসব দাবি করছে, তা বিএনপির পক্ষে মানা কতটুকু সম্ভব তা নিয়ে প্রশ্ন আছে। কারণ, তারা ৩০০ আসনের মধ্যে ১৫০টি, দুই বছরের জন্য প্রধানমন্ত্রিত্ব এবং বিএনপিকে দেড় যুগের মিত্র জামায়াত ছাড়ার দাবি করছে।

যুক্তফ্রন্ট ও গণফোরামের জনগণের মধ্যে আদৌ কোনো অবস্থান আছে কি না, এ নিয়ে সন্দেহ থাকলেও জামায়াতের চার থেকে পাঁচ শতাংশ ভোট বিএনপির জন্য নির্বাচনে বেশ কাজে লাগে। আর তাই এদের বাদ দিয়ে বিএনপি ঐক্য গড়তে রাজি কি না, সেটি নিয়েও আছে প্রশ্ন।

এ বিষয়ে বিএনপি আসলে কী ভাবছে, জামায়াতের সঙ্গে সম্পর্ক ত্যাগ করবে কি না-সেটি নিয়ে তারা খোলাখুলি কিছু বলছে না। আজকের বৈঠকে উপস্থিত খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি ‘ব্যস্ত আছি’ বলে আর কথা আগাননি।

মওদুদ আহমদের ফোনে যোগাযোগ করলে তার ব্যক্তিগত সহকারী বলেন, ‘স্যারকে কাল ফোন দিলে ভালো হয়।’

আর মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি তার মোবাইল ফোন কেউ না ধরায়।

মাহী বি চৌধুরী জানান, তার বাবা বি. চৌধুরী শনিবার জাতীয় ঐক্যের সমাবেশে যোগ দেবেন। বলেন, ‘কাল প্রোগ্রামে আমরা আমন্ত্রণ পেয়েছি, যাব।’

গত ১৫ সেপ্টেম্বর গণফোরামের সঙ্গে যুক্তফ্রন্টের ঐক্যের ঘোষণার সংবাদ সম্মেলনে বি চৌধুরী উপস্থিত হননি অসুস্থতার কারণ দেখিয়ে। পরে খুলনার সমাবেশেও তিনি, মাহী বা বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান যাননি।

তবে বি. চৌধুরীর কী হয়েছে, সেটা জানা যায়নি গত এক সপ্তাহেও। তিনি এখন কেমন আছেন, সেই প্রশ্নে মাহী বলেন, ‘উনি মোটামাটি আছেন।’

ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাবিব কারাগারে

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ‘ভাঁওতাবাজি': আমীর খসরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :