ডায়াবেটিস সারাবে কাঁচা হলুদ

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫০

রান্নায় কাঁচা হলুদের ব্যবহার বহু দিনের। হলুদ তরকারি স্বাদ, গন্ধ শুধু বাড়ায়। শরীরের ভেতরে অ্যান্টি অক্সিডেন্ট তৈরিতেও সহায়তা করে। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, নিয়মিত কাঁচা হলুদ খেলে ডায়াবেটিস রোগ সারে।

পুষ্টি বিজ্ঞানীদের একাধিক গবেষণায় জানা গেছে, কাঁচা হলুদের অন্দরে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্ট-ভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। সেই সঙ্গে মজুত রয়েছে অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-কার্সিনোজেনিক প্রপাটিজও, যা নানাভাবে শরীরকে মজবুত রাখতে এবং কঠিন থেকে কঠিনতর রোগ-ব্যাধিকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত সকালে উঠে কাঁচা হলুদ খাওয়া শুরু করলে দেহের অন্দরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে ইনসুলিনের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার সুযোগই পায় না। 

তাই প্রতি দিন এক টুকরো কাঁচা হলুদ ডায়াবেটিস রোগীরা পথ্য হিসেবে খান। ফলাফল হাতে নাতে পাবেন। ইনুসুলিন নিতে হবে না। রক্তের সুগার থাকবে নিয়ন্ত্রণে। 

কাঁচা হলুদে উপস্থিত কার্কিউমিন এবং আরও নানা সব অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যেকোনো ধরনের ক্ষত সারায়। ডায়াবেটিস রোগীদের ক্ষত যখন সারে না, তখন দাওয়াই হিসেবে খেতে পারেন এক টুকরো কাঁচা হলুদ। 

হলুদ যদি কেউ কাঁচা না খেতে পারেন, তবে দুধ কিংবা গরম পানি হলুদের গুড়া মিশিয়ে পান করতে পারেন।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত