ঐক্য প্রক্রিয়ার সমাবেশে নেই অলি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৪ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫২
ফাইল ছবি

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগবিরোধী বৃহত্তর জোট গঠনের অংশ হিসেবে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমেদকে দেখা যায়নি। জানা গেছে, তিনি ভারত সফরে আছেন। তবে শুরু থেকেই এই জোটের বিরোধিতা করে আসছেন তিনি। এ কারণেই ২০ দলের অনেক নেতাকে এই সমাবেশে যোগ দিতে দেখা গেলেও দেখা যায়নি অলির দলের কোনো নেতাকে।

শনিবার বিকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে গণফোরাম নেতা কামাল হোসেনের উদ্যোগে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশ চলছে। নাগরিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছেন যুক্তফ্রন্টের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী।

ড. কামালের সভাপতিত্বে মঞ্চে আছেন বিএনপির ফখরুল ইসলাম আলমগীর, মওদুদ আহমদ, মোশাররফ হোসেন, মঈন খান, ২০ দলের নেতাদের মধ্যে আছেন বিজেপির আন্দালিব রহমান পার্থ, মাওলানা নুর হোসাইন কাসেমী, আহমদ আবদুল কাদের, মুস্তাফিজুর রহমান ইরান; নাগরিক সমাজের পক্ষে আছেন ব্যারিস্টার মঈনুল হোসেন, জাফরুল্লাহ চৌধুরী, ঐক্য প্রক্রিয়ার নেতাদের মধ্যে আছেন মাহমুদুর রহমান মান্না, আ স ম আবদুর রব, সুলতান মনসুর প্রমুখ।   সমাবেশে জামায়াত বাদে সরকারবিরোধী সব দলকেই আমন্ত্রণ জানানো হয়।

অলি আহমেদ মূলত প্রথম থেকেই এই জোটের বিরোধী। গত ৮ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানে নতুন ঐক্যের নেতাদের দিকে ইঙ্গিত করে বিএনপিকে অলি বলেন, ‘জনসমর্থনহীন, জনবিচ্ছিন্ন ব্যক্তিদের নিয়ে এগিয়ে গেলে কোনো কাজ হবে না। বিএনপিকে আরও কৌশলী হতে হবে। যাদের সাপোর্টার নাই তাদের নিয়ে ঐক্য করে কোনো লাভ নেই। তার চেয়ে নিজেদের সংগঠন শক্তিশালী করেন।’

জানা গেছে, এলডিপির মতো মশিউর রহমান যাদু মিয়ার নাতি জেবেল রহমান গাণির বাংলাদেশ ন্যাপ, মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের কল্যাণ পার্টি ও ন্যাশন্যাল ডেমোক্রেটিক পার্টিও আজকের সমাবেশে যোগ দেয়নি।

সূত্রমতে কর্নেল অলির নেতৃত্বে এলডিপি, ন্যাপ, কল্যাণ পার্টি, এনডিপিসহ আরও কয়েকটি দলের মধ্যে বোঝাপড়া চলছে। সম্প্রতি বিএনপির ভোটহীন রাজনৈতিক নেতৃত্বের কাছে আত্মসমর্পণ করাকে তারা ইতিবাচক চোখে দেখছে না। অথচ জোটের দুর্দিনে তারা কখনও বিএনপিকে ছেড়ে চলে যায়নি, আপস করেনি কারোর সঙ্গে।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গড়ার চেষ্টায় বিএনপি। ২০টি দল নিয়ে গড়া মোর্চার পাশাপাশি তৃতীয় শক্তি হওয়ার ঘোষণা দিয়ে কাজ করা যুক্তফ্রন্ট আর গণফোরাম নেতা কামাল হোসেনের সঙ্গে ঐক্যের চেষ্টা চালাচ্ছে বিএনপি যাকে দলটি ‘জাতীয় ঐক্য’ বলছে। যেসব দলের সঙ্গে বিএনপি আলোচনা চালাচ্ছে তাদের নেতারা গণমাধ্যমে নানা সময় জায়গা করে দিলেও জনগণের মনে তাদের অবস্থান নিয়ে প্রশ্ন আছে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত