কঠিন এক ম্যাচের সামনে বাংলাদেশ

দেলোয়ার হোসেন, দুবাই থেকে
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৪ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৫০

বাংলাদেশ-আফগানিস্তান গ্রুপ পর্বের ম্যাচের আগের দিন রশিদ খানকে প্রশ্ন করা হয়েছিল, ওই ম্যাচটা নিয়ে, বাংলাদেশ দল নিয়ে। রশিদ এভাবে উত্তরটা দিয়েছিলেন, ‘আমাদের আসল চিন্তা আসলে এশিয়া কাপ নিয়ে।’ তার কথায় বাংলাদেশ দল নিয়ে যে তাচ্ছিল্য স্পষ্ট, বুঝতে কঠিন হওয়ার কথা নয়।

রশিদদের এই সুযোগটা টাইগাররাই করে দিয়েছে। বাংলাদেশের সঙ্গে সাকুল্যে ১০টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। এর মধ্যে টি-টোয়েন্টি ৪টি, ওয়ানডে ৬টি। এই দশ ম্যাচের ৬টিতে জিতেছে আফগানরা, আর ৪ জয় বাংলাদেশের। ৬ ওয়ানডের জয় পরাজয় সমান। মানে তিনটি করে জিতেছে উভয় দল। ৪ টি-টোয়েন্টির মধ্যে মাত্র একটা জয়ের মুখ দেখেছে বাংলাদেশ।

গত জুনে ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টির একটিতেও ১৫০ স্কোর করতে পারেননি সাকিবরা। আফগান স্পিন বোলিংয়ের বিপক্ষে বাংলাদেশি ব্যাটসম্যানদের অসহয়ত্ব ফুটে উঠেছে বারবার। বাংলাদেশে ব্যাটসম্যানদের দুর্বল দিকগুলো ভালো করে জেনে গেছেন তারা। জেনে গেছেন টপ ক্লাস স্পিনের বিপক্ষে বাংলাদেশি ব্যাটসম্যানদের সামার্থের সীমাবদ্ধতা সম্পর্কেও।আর এ কারণেই রশিদ খানরা বাংলাদেশের বিপক্ষে অতটা নির্ভার থাকেন।

রশিদ খান বাংলাদেশকে তেমন পাত্তা দিতে চান না। সাকিব আবার বলেছেন, আমরা ওদের চেয়ে ভালো দল। হ্যাঁ, টেস্ট বা অন্যান্য লঙ্গার ভার্সন ফরম্যাটে বাংলাদেশ হয়তো ওদের চেয়ে ভালো, কিন্তু ছোট দুই ফরম্যাটে? মুখোমুখি লড়াইয়ের পাল্লা যেভাবে ভারি করে নিচ্ছে আফগানিস্তান তাতে, সাকিবের কথা যুক্তিসঙ্গত মনে হবার নয়। কারণ পরিসংখ্যান কথা বলে। আর পরিসংখ্যান বলছে, আফগানিস্তান এগিয়ে।

আজ আবুধাবিতে এই আফগানিস্তানের সঙ্গে ডু অর ডাই ম্যাচ। এ ম্যাচ হারলে টুর্নামেন্ট থেকে একরকম বিদায়। টুর্নামেন্টের বাইরেও একটা হিসেব আছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে টানা চার ম্যাচে হারিয়ে আফগানরা যে ক্ষত সৃষ্টি করেছে টাইগারদের ইমেজে, আাজ জিততে না পারলে সেই ক্ষত মহা যন্ত্রণায় রূপ নিবে।

কঠিন অবস্থায় ঘুরে দাঁড়ানোর অনেক নজির আছে মুশফিকদের। কিন্তু কন্ডিশন, দলের মনোবল- কোনটাই অনুকূলে নয়। সাকিব বলেছেন,‘এমন জায়গা থেকে আমরা আগেও ঘুরে দাঁড়িয়েছি আর আমাদের ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রয়েছে। ন্যাচারাল ক্রিকেট খেলার চেষ্টা করতে হবে আমাদের। বর্তমান অবস্থায় কাজটা কঠিন, তবে অসম্ভব নয়।’

বাংলাদেশ দলের সবচেয়ে সর্বনাশটা হলো, তামিমের ইনজুরি। ওপেনিং পজিশন একাই আগলে রাখতেন তিনি। লিটন- শান্তকে দিয়ে কিচ্ছু হলো না।গত দুই তিন ম্যাচে দলকে বড্ড ভুগিয়েছেন এ দুই ওপেনার।

এদের চরম ব্যর্থতায় জরুরিভাবে ডেকে আনা হয়েছে সৌম্য ও ইমরুলকে। তারাও বাজে ফর্মের জন্য বাদ পড়েছেন। কিন্তু মন্দের ভালো চিন্তা করেই তাদের উড়িয়ে আনা হয়েছে। টানা তিন দিন ম্যাচ খেলার পর গত দুই দিনে কঠিন জার্নির মধ্যে ছিলেন। আবুধাবির প্রচণ্ড গরমের মধ্যে তাদের মানিয়ে নেওয়াটা কঠিন। রান পাওয়া কঠিন। সব মিলে আজ কঠিনতম একটা ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :