৯১তম অস্কারে মনোনয়ন

‘ডুব’ নাকি ‘কমলা রকেট’?

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৫ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩১

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ৯১তম অস্কারের আসর বসবে ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে এবার ২৪টি শাখায় দেয়া হবে পুরস্কার। প্রতি বছরের মতো এবারের অস্কারের আসরেও বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে লড়তে যাবে একটি ছবি।

কিন্তু কোন সেই ছবিটি? রবিবার দুপুরের মধ্যেই সেটি নির্ধারণ করবে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। ৯১তম অস্কারে মনোনয়নের এরই মধ্যে দুটি ছবি জমা পড়েছে। একটি হচ্ছে, মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’, অন্যটি নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’।

বাংলাদেশ থেকে অস্কারে ছবি পাঠানোর জন্য এরই মধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। শনিবার এই কমিটির সদস্যরা ‘ডুব’ এবং ‘কমলা রকেট’ ছবি দুটি দেখেছেন। কাকরাইলের আশীর্বাদ কথাচিত্রের কার্যালয়ে ছবি দুটি প্রদর্শন করা হয়। আর আজ রবিবার জানা যাবে, এই দুটি ছবি থেকে কোনটি ২০১৯ সালে বাংলাদেশের হয়ে অস্কারের মঞ্চে প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজের যৌথ প্রযোজনায় ‘ডুব’ছবিটি নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। অনেকের ধারণা, এটি বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক প্রয়াত হুমায়ূন আহমেদের জীবনী। হুমায়ূন আহমেদ যেমন তার মেয়ের বান্ধবীকে বিয়ে করেছিলেন, এ ছবিতেও তেমনটি ফুটিয়ে তোলা হয়েছে। যেখানে বাংলাদেশ থেকে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও নুসরাত ইমরোজ তিশা। ভারত থেকে রয়েছেন ইরফান খান ও পার্নো মিত্র।

অন্যদিকে, আরেক কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে নির্মাণ করা হয়েছে ‘কমলা রকেট’ ছবিটি। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় এটি পরিচালনা করেছেন নূর ইমরান মিঠু। শাহাদুজ্জামানের সঙ্গে যৌথভাবে ছবির চিত্রনাট্যও লিখেছেন তিনি। এই ছবির প্রধান দুটি চরিত্রে রয়েছেন চলচ্চিত্র নির্মাতা তৌকীর আহমেদ এবং নাট্য জগতের সবচেয়ে জনপ্রিয় মুখ মোশাররফ করিম। আরও আছেন জয় রাজ, সামিয়া সাঈদ, ডমিনিক গোমেজ, সেঁওতিসহ অনেকে।

প্রসঙ্গত, চলতি বছরে অনুষ্ঠিত ৯০তম অস্কারে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিল ‘খাঁচা’ ছবিটি। কিন্তু পুরস্কার জেতেনি। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনার ‘খাঁচা’ পরিচালনা করেন আকরাম খান। প্রখ্যাত ঔপন্যাসিক হাসান আজিজুল হকের ছোট গল্প অবলম্বনে নির্মিত ওই ছবিতে অভিনয় করেন জয়া আহসান, আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, আতাউর রহমান, চাঁদনী, আরমান পারভেজ, কায়েস চৌধুরী, শাহেদ আলী ও পিদিম।

ঢাকাটাইমস/২৩ সেপ্টেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত