অস্কারে যাচ্ছে ফারুকীর ‘ডুব’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২১ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫৭

আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে বসতে যাচ্ছে অস্কার পুরস্কারের ৯১তম আসর। এবারের আয়োজনে রয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। সেখানে ২৪টি শাখায় দেয়া হবে পুরস্কার। প্রতি বছরের মতো এবারের অস্কারের আসরেও বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশের একটি ছবি।

কিন্তু কোন সেই ছবিটি? কিছুক্ষণ আগেই জানা গেল নাম। এবার বাংলাদেশ থেকে অস্কারের মঞ্চে যাবে মোস্তফা সরয়ার ফারূকী পরিচালিত ‘ডুব’ ছবিটি। বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটি আজ রবিবার দুপুরে এক সংবাদ সম্মেলেনের মাধ্যমে এ ঘোষণা দেয়। ছবিটির ইংরেজি নাম ‘নো রোজেস অব বেড’।

বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা ও প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। আরও উপস্থিত ছিলেন হাবিবুর রহমান খান, গোলাম রাব্বানী বিপ্লব, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার, পঙ্কজ পালিত, শামীমা আক্তার প্রমুখ।

মোস্তফা সরয়ার ফারুকীর চিত্রনাট্য ও পরিচালনায় ‘ডুব’ গত বছরের অক্টোবরে বাংলাদেশ ও ভারতে মুক্তি পায়। ছবিটি বাংলাদেশের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের একটি বিতর্কিত অংশের ছায়া নিয়ে নির্মিত হয়েছে বলে গুঞ্জন রয়েছে। বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত এ ছবিতে বাংলাদেশ থেকে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও নুসরাত ইমরোজ তিশা। ভারত থেকে রয়েছেন ইরফান খান ও পার্নো মিত্র।

৯১তম অস্কারে মনোনয়নের জন্য ‘ডুব’ ছাড়াও জমা পড়েছিল ‘কমলা রকেট’ ছবিটি। কিন্তু বাজি জিতে নিল ‘ডুব’ই। এর আগে বাংলাদেশ থেকে অস্কারে ছবি পাঠানোর জন্য একটি কমিটি গঠন করা হয়। শনিবার কমিটির সদস্যরা ‘ডুব’ এবং ‘কমলা রকেট’ ছবি দুটি দেখেন। কাকরাইলের আশীর্বাদ কথাচিত্রের কার্যালয়ে ছবি দুটি প্রদর্শন করা হয়। রবিবার দুপুরে জানা গেল, দুটি ছবি থেকে ‘ডুব’ যাচ্ছে ২০১৯ সালে বাংলাদেশের হয়ে অস্কারের মঞ্চে প্রতিনিধিত্ব করতে।

প্রসঙ্গত, চলতি বছরে অনুষ্ঠিত ৯০তম অস্কারে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিল ‘খাচা’ ছবিটি। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনার ‘খাঁচা’ পরিচালনা করেন আকরাম খান। প্রখ্যাত ঔপন্যাসিক হাসান আজিজুল হকের ছোট গল্প অবলম্বনে নির্মিত ওই ছবিতে অভিনয় করেন জয়া আহসান, আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, আতাউর রহমান, চাঁদনীসহ অনেকে। কিন্তু পুরস্কার জেতেনি। ‘ডুব’ কি পারবে ইতিহাস গড়তে?

ঢাকাটাইমস/২৩ সেপ্টেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত