ভূগর্ভের পানি কমছে বরেন্দ্র অঞ্চলে

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৬

সমগ্র বরেন্দ্র অঞ্চলে দিন দিন ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নামছে। শুষ্ক মৌসুমে পানিশূন্য থাকছে নদী-নালা, খাল-বিল। আবার কৃষি কাজে আবার ভূ-গর্ভস্থ পানি তুলেই ব্যবহার করা হচ্ছে। এতে ভূগর্ভে পানির পরিস্থিতি দিন দিন খারাপের দিকেই যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন।

রবিবার সকালে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাদের ‘ওয়াস বোটলনিক অ্যানালাইসিস’ শীর্ষক রাজশাহী বিভাগীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান।

বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আমিনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবদুর রউফ, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, ইউনিসেফের ওয়াস স্পেশালিষ্ট বুলু ওনাবুলু, সংস্থাটির বাংলাদেশের ওয়াস প্রকল্পের প্রধান দারা জনস্টন এবং রাজশাহী ও রংপুর অফিসের প্রধান নাজিবুল্লাহ হামীম।

তারা বলেন, বরেন্দ্র অঞ্চল দিন দিন যেভাবে রুক্ষ হয়ে উঠছে তা সত্যিই উদ্বেগজনক। বিভিন্ন গবেষণা প্রতিবেদন রীতিমতো আঁতকে ওঠার মতো। এমন পরিস্থিতি চলতে থাকলে সমগ্র উত্তরাঞ্চলের কৃষি এবং জীবনযাত্রায় প্রভাব পড়বে। এ জন্য সঠিক পরিকল্পনা করে দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহণ করতে হবে, যার মাধ্যমে পানির এই সমস্যা মোকাবিলা করা সম্ভব হবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের রাজশাহী বিভাগীয় পরিচালক শ্যাম কিশোর রায়। অনুষ্ঠান পরিচালনা করেন উপ-পরিচালক মো. সালাহউদ্দিন। নগরীর একটি রেস্তোরাঁর সম্মেলন কক্ষে রোববার থেকে শুরু হওয়া এ কর্মশালা মঙ্গলবার শেষ হবে।

ইউনিসেফ ও স্থানীয় সরকার বিভাগের পলিসি সাপোর্ট ব্রাঞ্চ (পিএসডি) সহায়তায় রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় এর আয়োজন করেছে। কর্মশালায় রাজশাহী অঞ্চলে পানি, স্বাস্থ্য ও স্যানিটেশন নিয়ে কাজ করা বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার ৯৭ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন।

ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/আরআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত