বিপর্যয়ের পরও বাংলাদেশের লড়াকু স্কোর

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:২০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

দলীয় ৮৭ রানে পাঁচ উইকেট নেই বাংলাদেশের। এই অবস্থা থেকে দলের সংগ্রহটা কত হবে? গত দুই ম্যাচের মতো এই ম্যাচেও অল্প রানে আঁটকে যাবে না তো টাইগাররা? না তেমন কিছু হলো না। মাহমুদউল্লাহ রিয়াদ ও ইমরুল কায়েসের ১২৮ রানের জুটিতে দলের সংগ্রহটা যা হলো তা নেহাৎ কম নয়। এই রান নিয়ে লড়াইটা করা যাবে অন্তত। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ওয়ানডেতে ষষ্ঠ উইকেট জুটিতে মাহমুদউল্লাহ রিয়াদ ও ইমরুল কায়েসের আজকের জুটিই সর্বোচ্চ রানের জুটি।

রবিবার এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ২৪৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ ৭৪ রান করে আউট হন। ওয়ানডে ক্রিকেটে এটি তার ২০তম অর্ধশত। ইমরুল কায়েস ৭২ রান করে অপরাজিত থাকেন। ওয়ানডেতে এটি তার ১৫তম অর্ধশত।

অন্যদের মধ্যে লিটন দাস করেন ৪১ রান। ওয়ানডেতে এটি তার ক্যারিয়ার সেরা ইনিংস। ৩৩ রান করেন মুশফিকুর রহিম। আফগানিস্তানের বোলারদের মধ্যে মুজিব উর রহমান ১টি, আফতাব আলম ৩টি ও রশীদ খান ১টি করে উইকেট শিকার করেন।   

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে দলীয় ১৬ রানে প্রথম উইকেট হারায়। ইনিংসের পঞ্চম ওভারে আফতাব আলমের বলে রহমত শাহর হাতে ক্যাচ হন নাজমুল হোসেন শান্ত। ১৮ বল খেলে ছয় রান করেন তিনি। এরপর ষষ্ঠ ওভারে মুজিব উর রহমানের বলে এলবিডব্লিউ হন মোহাম্মদ মিথুন। দুই বল খেলে এক রান করেন তিনি।

এরপর লিটন দাস ও মুশফিকুর রহিম দারুণ খেলছিলেন। দুজনে মিলে ৬৩ রানের পার্টনারশিপ গড়েন। কিন্তু ১৯তম ওভারে আবারও ছন্দপতন ঘটে বাংলাদেশের। এই ওভারে সাজঘরে ফিরে যান লিটন দাস ও সাকিব আল হাসান। রশীদ খানের করা ইনিংসের ১৯তম ওভারের চতুর্থ বলে ইহসানুল্লাহর হাতে ক্যাচ হন লিটন দাস। তিনি করেন ৪১ রান। ওয়ানডে ক্রিকেটে লিটন দাসের এটি ক্যারিয়ার সেরা ইনিংস। ওভারের শেষ বলে রান আউট হন সাকিব আল হাসান। দুই বল খেলে তিনি কোনো রান করতে পারেননি। ইনিংসের ২১তম ওভারে রান আউট হয়ে ফিরেছেন মুশফিকুর রহিম।

দলীয় ২১৫ রানে আফতাব আলমের বলে রশীদ খানের হাতে ধরা পড়েন মাহমুদউল্লা রিয়াদ। দলের রান যখন ২৩৬ তখন আফতাব আলমের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মাশরাফি বিন মুর্তজা।

শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৭ রানে জয়ের মাধ্যমে এশিয়া কাপ শুরু করে বাংলাদেশ। এরপর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ হেরে যায় ১৩৬ রানে। গত ২১ সেপ্টেম্বর টুর্নামেন্টের সুপার ফোর পর্বের প্রথম দিন ভারতের বিপক্ষে আট উইকেটে হেরে যায় বাংলাদেশ। আগামী ২৬ সেপ্টেম্বর সুপার ফোর পর্বের শেষ দিন পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা।

আজকের ম্যাচে একাদশে দুইটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একাদশে ঢুকেছেন ইমরুল কায়েস ও নাজমুল ইসলাম অপু। মোসাদ্দেক হোসেন সৈকতের পরিবর্তে ইমরুল কায়েসকে একাদশে রাখা হয়েছে। অন্যদিকে, রুবেল হোসেনের পরিবর্তে একাদশে রাখা হয়েছে নাজমুল ইসলাম অপুকে। এই ম্যাচের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হচ্ছে স্পিনার অপুর।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৪৯/৭ (৫০ ওভার)

(লিটন দাস ৪১, নাজমুল হোসেন শান্ত ১, মোহাম্মদ মিথুন ৬, মুশফিকুর রহিম ৩৩, সাকিব আল হাসান ০, ইমরুল কায়েস ৭২*, মাহমুদউল্লাহ রিয়াদ ৭৪, মাশরাফি বিন মুর্তজা ১০, মেহেদী হাসান মিরাজ ৫*; আফতাব আলম ৩/৫৪, মুজিব উর রহমান ১/৩৫, গুলবদিন নাইব ০/৫৮, মোহাম্মদ নবী ০/৪৪, রশীদ খান ১/৪৬, সামিউল্লাহ শেনওয়ারি ০/৯)।

(ঢাকাটাইমস/২৩ সেপ্টেম্বর/এসইউএল)