‘বঙ্গবন্ধু হত্যার পর বিচার বিভাগ কি স্বাধীন ছিল’

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২২:১৯ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২২:১৩

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক প্রশ্ন রেখে বলেছেন, এখন অনেকেই বলেন- ‘বিচার বিভাগ নাকি স্বাধীন নয়।’ আমি তাদের বলতে চাই, যখন জাতির জনক বঙ্গবন্ধু হত্যায় একটি এজাহার ২১ বছরেও হয়নি তখন কি বিচার বিভাগ স্বাধীন ছিল? আপনারা যুদ্ধাপরাধীদের নিয়ে মন্ত্রী সভা করেছেন তখন কি বিচার বিভাগ স্বাধীন ছিল? এক কলমের খোঁচায় একজনকে বিচারপতি বানানোর জন্য বয়স ৬৫ থেকে ৬৭ করে দিলেন, তখন কি বিচার বিভাগ স্বাধীন ছিল? এখন যখন যুদ্ধাপরাধীদের বিচার হয়, বঙ্গবন্ধুর হত্যার বিচার হয়, যখন দুর্নীতিবাজদের বিচার হয়, তখন বিচার বিভাগের স্বাধীনতা আপনারা দেখতে পান না। আমি বলতে চাই, ১৯৭৫ সাল থেকে তাদের সময়ে যত সাল গেছে বিচার বিভাগ আজকের মত স্বাধীন ছিল না।

রবিবার বিকালে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের অভিষেক ও ডিজিটাল বার ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আগামী নির্বাচন সঠিক সময়েই হবে। ইনশাহআল্লাহ আমরা সেই সুষ্ঠু নির্বাচনে জয়ী হব। নির্বাচনের দায়িত্বে থাকবে নির্বাচন কমিশন। সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন নির্বাচনের আয়োজন করবে আওয়ামী লীগ সেই নির্বাচনে অংশগ্রহণ করবে।

তিনি বলেন, কেউ বলেছেন- নির্বাচন হবে না, আমি বলতে চাই সংবিধানে যেভাবে নির্বাচনের কথা বলা আছে সেইভাবে আগামী ডিসেম্বরে নির্বাচন হবে এবং বাংলাদেশ আওয়ামী লীগ সেই নির্বাচনে অংশগ্রহণ করবে।

এর আগে মন্ত্রী স্থানীয় এমপিদের নিয়ে ডিজিটাল বার ভবনের ভিত্তিপ্রস্তুর উদ্বোধন করেন। সন্ধ্যা পর্যন্ত চলা এই অনুষ্ঠানটি পরিচালনা করেন আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আনিসুর রহমান, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আতিফ বিন কাদের ও নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার আনিসুর রহমান।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত