প্রবীণদের জন্য তহবিল করছে ‘প্রবীণ মঞ্চ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫০

প্রবীণদের জন্য সার্বজনীন অ-প্রদায়ক পেনশন (Universal non-contributory pension) তহবিল গঠন, স্বাস্থ্যসেবা, যানবাহন, আবাসন ও ভ্রমণ ইত্যাদি ক্ষেত্রে প্রবীণ-বান্ধব সেবার ব্যবস্থা, প্রবীণদের ডিমেনসিয়া রোগ বিষয়ে পরিবার ও সমাজে সচেতনতা সৃষ্টি এবং ডিমেনসিয়া রোগীদের উপযুক্ত সেবা দিতে বিভিন্ন পদক্ষেপ নিতে সম্মত হয়েছে ‘প্রবীণ মঞ্চ বাংলাদেশ’।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর সাধারণ পরিষদের প্রথম সভায় এ বিষয়ে প্রাধান্য দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রবীণ মঞ্চ বাংলাদেশ- এর ভাইস চেয়ারম্যান এবং পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম। সভায় ‘প্রবীণ মঞ্চ বাংলাদেশের পরিচালনা পরিষদের সদস্য তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি,  স্যার উইলিয়াম বেভারেজ ফাউণ্ডেশনের  কান্ট্রি ডিরেক্টর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জীবন কানাই দাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক  নাজমা বেগম, বিআইডিএস সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধির পাশাপাশি জন্মের হার হ্রাসের কারণে প্রবীণ মানুষের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রবীণদের মর্যাদাপূর্ণ, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ সামাজিক জীবন নিশ্চিত করতে সরকারের পাশাপাশি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) তাদের সহোযোগী প্রতিষ্ঠানদের নিয়ে কাজ করছে।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারের প্রবীণ নীতিমালা বাস্তবায়নে সহায়ক হিসেবে কাজ করার উদ্দেশ্যে দেশে প্রবীণদের নিয়ে কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সমন্বয়ে চলতি বছরের মে মাসে পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ এর উদ্যোগে প্রবীণ মঞ্চ বাংলাদেশ’ গঠন করা হয়।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত