কিস্তিতে ফোরজি ফোন দেবে অপারেটর

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৪

বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)-এর স্পেকট্রাম বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ জানিয়েছেন, ফোরজি নেটওয়ার্কের সুবিধা সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য অপারেটরদের ও আমদানিকারকদের মাধ্যমে গ্রাহকদের কিস্তিতে ফোরজি এনাবল হ্যান্ডসেট বিক্রির উদ্যোগ নিয়েছে বিটিআরসি। 

সোমবার রাজধানীর একটি হোটেলে মোবাইল ফোন অপারেটর রবির কো-ব্র্যান্ডেড হ্যান্ডসেট মটোরোলার নতুন তিন ফোরজি ফোন উদ্বোধনকালে তিনি বিটিআরসির এই উদ্যোগের কথা জানান। 

নাসিম পারভেজ বলেন, আমাদের গ্রাহকরা অল্প খরচে ভালো কোয়ালিটির ফোরজি হ্যান্ডসেট যাতে পান সেজন্য আমরা অপারেটরদের কো-ব্র্যান্ডিংয়ের সুযোগ দেয়ার একটি প্লান করছি। তারা অল্প খরচে ভালো মানের ফোরজি হ্যান্ডসেট পাবেন। এজন্য অপারেটর এবং ইমপোর্টাররা মিলে ইনস্টলমেন্টে গ্রাহকদের হ্যান্ডসেট দেবেন। তখন হয়তো মাত্র দুই হাজার টাকায় একটি ফোরজি হ্যান্ডসেট পাওয়া যাবে। 

তিনি আরো বলেন, দেশে যাতে হ্যান্ডসেট উৎপাদন কারখানা গড়ে ওঠে সেজন্য সরকার বিগত বাজেটে এই খাতে বিশাল একটা রেয়াত দিয়েছে। এরই ধারাবাহিকতায় দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে হ্যান্ডসেট উৎপাদন ও বিক্রি করতে শুরু করেছে। 
  
নাসিম পারভেজ বলেন, মোবাইল ফোনের মাধ্যমে দেশের ৯০ শতাংশ মানুষ ইন্টারনেটে যুক্ত হচ্ছে। তাই আমাদের প্রচেষ্টা সবার হাতে সাশ্রয়ী দামে ফোরজি এনাবল হ্যান্ডসেট পৌঁছে দেয়া।

‘মোবাইল ফোন সেটের মান নিয়ন্ত্রণ করা জরুরি বিষয়। বিটিআরসি রেগুলেটর অথোরিটি হিসেবে চেষ্টা করছে উৎপাদনকারী ও আমাদানিকারক যাতে গুণগত মানসম্পন্ন ফোন উৎপাদন ও আমদানি করে সে ব্যাপারে নজর রাখতে।’ বললেন নাসিম পারভেজ। 

বিটিআরসির এই কর্মকর্তা বলেন, ‘আমাদের ফোরজি নেটওয়ার্ক আছে, তরঙ্গও আছে কিন্তু যদি গ্রাহকদের হাতে গুণগত মানের ফোরজি হ্যান্ডসেট না থাতে তবে ফোরজির সুবিধা মিলবে না।’

দেশে ফোরজির গ্রাহকদের সংখ্যা এখনো আশাব্যাঞ্জক নয় উল্লেখ করে নাসিম পারভেজ বলেন, দেশে ফোরজি পেনিট্রেশন ৯ থেকে ১০ শতাংশ। এই পারসেন্টটা এখনও আশাবাঞ্জক নয়, তার মানে আমরা মনে করছি যারা ফোরজিতে কানেকশনে সন্তুষ্ট না বা ভালো হ্যান্ডসেট এক্সপেরিয়েন্স পাচ্ছে না। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন, রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, চিফ ডিজিটাল সার্ভিসেস অফিসার শিহাব আহমেদ এবং স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের চেয়ারম্যান মাজহারুল ইসলাম। 

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এজেড)    

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত