শিগগিরই অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা নেবে বিটিআরসি

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৯

শিগগিরই অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির তরঙ্গ বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ। 

ঢাকাটাইমসকে নাসিম পারভেজ বলেন, ‘এবছর অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা নেয়ার উদ্যোগ রয়েছে। প্রয়োজনীয় প্রস্তুতি শুরু হয়েছে।’

তিনি বলেন, ‘দেশে যারা দীর্ঘদিন ধরে হ্যাম চর্চা করেন তাদের উচিত বিটিআরসির সঙ্গে লিঁয়াজো বজায় রাখা। যাতে বিটিআরসি পরীক্ষা আয়োজনের জন্য তাগিদ অনুভব করেন।’

‘আপনাদের (হ্যামদের) আমাদের কাছে আসতে হবে। আমাদের জানাতে হবে যে, দেশে এখন অনেকেই অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় বসতে প্রস্তুত। আপনারা যদি আমাদের  কাছে আসেন, তবে আমরাও বুঝতে পারবো যে, দেশে হ্যাম চর্চা হচ্ছে, অনেকেই নতুন করে হ্যাম হতে প্রস্তুত’। তখন আমরা পরীক্ষার প্রস্তুতি নেবো। পরীক্ষার্থীদের আহ্বান করে সংবাদপত্রে বিজ্ঞাপন দেবো। বললেন নাসিম পারভেজ। 

সর্বশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা শেষে পরীক্ষার্থী ও সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করে বিটিআরসি। সভায় বিটিআরসির তরঙ্গ বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রতিবছর বিটিআরসি এই পরীক্ষার আয়োজন করা হবে। 

তিনি প্রতি বছর পরীক্ষা নেয়ার কারণ হিসেবে বলেছিলেন, ‘প্রাকৃতিক দূর্যোগের সময় অ্যামেচার রেডিও অপারেটরা অগ্রণী ভূমিকা পালন করে। তারা দুর্যোগকালে রেডিও যোগাযোগ স্থাপন করে উদ্ধার ও ত্রাণ কার্যে অংশ নেয়।’

২০১৮ সালের মধ্যে অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা নেয়ার জন্য বিটিআরসির কাছে আহ্বান জানিয়েছেন অ্যামেচার রেডিও সংগঠক অনুপ কুমার ভৌমিক। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘২০১৮ সালের মধ্যে অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা আয়োজনের জন্য বিটিআরসির কাছে জোর দাবি জানাই। বিটিআরসি প্রতিশ্রুতি দিয়েছিল প্রতি বছর এই পরীক্ষার আয়োজন করবে। ইতোমধ্যে আমরা পরীক্ষার্থী সংগ্রহের জন্য প্রচারণা শুরু করেছি। আমাদের ধারণা এবছর সাত শ’র বেশি অ্যামেচার রেডিও লাইসেন্স পাওয়ার জন্য পরীক্ষায় বসবে।’

অনুপ কুমার ভৌমিক আরো বলেন, ‘অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় যারা অংশ নিতে চান তাদের জন্য আমরা একটি সহায়ক বই তৈরি করেছে। এছাড়াও আমরা দেশের বিভিন্নপ্রান্তে কর্মশালার আয়োজন করবো। আমাদের প্রচেষ্টা হ্যাম চর্চা দেশের কোণায় কোণায় ছড়িয়ে পড়ুক।’

১৯৯১ সালে সাবেক বাংলাদেশ তরঙ্গ ও বেতার বোর্ডের ১৮ তম সভায় এদেশে প্রথম অ্যামেচার রেডিও সার্ভিস প্রবর্তণের জন্য লাইসেন্স প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৫ সালে প্রথম অ্যামেচার রেডিও পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে বিটিআরসি হতে ২০০৩, ২০০৮, ২০১৩ এবং সর্বশেষ ২০১৭ সালে অ্যামেচার রেডিও পরীক্ষা নেয়।

২০১৩ সালের পরীক্ষায় ১৬৬ জন অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৪৭ জন পরীক্ষার্থী কৃতকার্য হন। ২০১৭ সালে ২১০ জন পরীক্ষা দেন। যাদের মধ্যে ১৭৭ জন পাশ করেন। 

অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ পরিক্ষার্থীগণকে বিটিআরসি হতে অ্যামেচার রেডিও সার্ভিস সার্টিফিকেট দেয়া হয়। পরবর্তীতে উত্তীর্ণ পরীক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে তাদের অনুকূলে কল সাইনসহ অ্যামেচার রেডিও লাইসেন্স দেয়া হয়। এরপর তারা রেডিও সেট কেনার জন্য বিটিআরসির কাছ থেকে অনাপত্তিপত্র সংগ্রহ করে রেডিও সংগ্রহ করেন। সাধারণত হ্যাম রেডিও সেট বিদেশ থেকে আমদানি করতে হয়। 

অ্যামেচার রেডিও সাধারণত নির্দিষ্ট বেতার তরঙ্গে অবাণিজ্যিকভাবে তথ্য আদান প্রদান, গবেষণা, ব্যক্তিগত প্রশিক্ষণ এবং জরুরি অবস্থায় ব্যবহৃত একটি টেলিযোগাযোগ সার্ভিস।
 
‘অ্যামেচার’ শব্দটি সাধারণত আর্থিক সংশ্লিষ্টতাবিহীন সম্পূর্ণ ব্যক্তিগতভাবে প্রযুক্তি সংক্রান্ত বিষয়ে আগ্রহী ব্যবহারকারীকে বাণিজ্যিক ব্রডকাস্টিং, জননিরাপত্তা প্রদানকারী সংস্থা অথবা পেশাদার টু-ওয়ে সার্ভিস হতে পৃথক করার জন্য ব্যবহার করা হয়। 

প্রাকৃতিক দূর্যোগ কিংবা জরুরি অবস্থায় অ্যামেচার রেডিও সার্ভিস টেলিযোগাযোগ ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে ভূমিকা রাখে। অ্যামেচার রেডিও অপারেটরদের হ্যাম বলা হয়।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত