‘রবীন্দ্রনাথ ও চীনা সংস্কৃতি’ নিয়ে আলোকিত সকাল মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) ‘আলোকিত সকাল’শীর্ষক বক্তৃতা মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এবারের বিষয়- ‘রবীন্দ্রনাথ ও চীনা সংস্কৃতি’। আর হিসেবে থাকছেন যু গুয়ানগুই, লি পিং ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক মোহাম্মদ আজম।

মঙ্গলবার বেলা ১১টার দিকে আইএমএল মিলনায়তনে আলোকিত সকাল অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সকলের জন্য উম্মুক্ত থাকবে।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক প্রখ্যাত ভাষাবিজ্ঞানী অধ্যাপক শিশির ভট্টাচার্য ঢাকাটাইমসকে বলেন, ‘গত এক বছর ধরে আইএমএল আলোকিত সকাল শীর্ষক বক্তৃতার আয়োজন করা হচ্ছে। এতে ভাষা, জনসংস্কৃতি, সাহিত্য, শিল্পকলা, চলচ্চিত্রসহ চিন্তাশীল-মননশীল বিভিন্ন বিষয় নিয়ে বক্তারা আলোচনা করেন।’

আমাদের সামাজিক-সাংস্কৃতিক জীবনে রবীন্দ্রনাথের অনির্বার্য প্রয়োজনীয়তার কথা তুলে ধরে এ ভাষাবিজ্ঞানী বলেন, ‘চীনা সংস্কৃতির নানা বিষয় আশয় নিয়ে এবার আলোচনা করবেন বক্তারা। এতে করে রবীন্দ্রনাথের চোখে অন্য সংস্কৃতি কেমন ছিল তারও একটা ধারনা পাওয়া যাবে।’

আইএমএলের পরিচালক আরও জানান, ইতোপূর্বে কানাডা, জাপানসহ বিভিন্ন দেশের খ্যাতনামা শিক্ষাবিদ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিরা বক্তা হিসেবে বিভিন্ন বিষয় নিয়ে বক্তৃতা করেছেন।

ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত