বছিলায় ঐতিহ্যবাহী 'নৌকাবাইচ'

নিজস্ব প্রতিবেদন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৮

বুড়িগঙ্গা নদীর তীরে বছিলায় অনুষ্ঠিত হলো শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ-২০১৮।

নৌকাবাইচ দেখতে সোমবার দুপুরের পর থেকে মানুষের ঢল নামে বছিলা জুড়ে। কানায় কানায় পূর্ণ ছিল বছিলা ও কেরানীগঞ্জ সংলগ্ন বুড়িগঙ্গা নদীর তীর।

এর আয়োজন করে 'বছিলা ক্লাব'। সহযোগিতায় ছিল 'সিলিকন রিয়েল এস্টেট প্রোপার্টিস লিমিটেড'। 

নৌকাবাইচের আনন্দ উপভোগ করতে ট্রলার, নৌকা নিয়ে অনেককেই দল বেঁধে ঘুরে বেড়াতে দেখা গেছে বুড়িগঙ্গা নদীতে।

বাইচ উপভোগ করতে সাধারণ মানুষের সাথে যোগ দেন স্থানীয় সাংসদ ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জাহাঙ্গীর কবির নানক।

শত বছরের ঐতিহ্যকে লালন করে নৌকা বাইচ আয়োজন করায় আয়োজক কমিটি ও স্থানীয়দের ধন্যবাদ জানান ঢাকা-১৩ আসনের সাংসদ এড. জাহাঙ্গীর কবির নানক। 

বলেন, 'বসিলা একটা গ্রাম ছিল। এখন সেখানে উন্নয়নের জোয়ার। এখানকার শত বছরের ঐতিহ্য এই নৌকা বাইচ। তারা এটা ধরে রেখেছে। এক বিরাট অনুষ্ঠান চলছে। স্থানীয়দের সাথে নারী ও শিশুরাও চলে এসেছে। বছিলার প্রতি ঘরে ঘরে একটা উৎসব চলছে।'

তিনি আরো বলেন, 'উন্নয়নের ছোঁয়ায় বছিলা গ্রাম হারিয়ে গেছে। নদীকে কেন্দ্র করে একটি পার্ক হিসেবে আমরা এটিকে গড়ে তুলতে চাই। ঢাকাবাসী যেন এই বছিলা নদীর তীরে এসে শান্তিতে নিঃশ্বাস নিতে পারে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা আবার ক্ষমতায় আসলে বছিলা নদীকে একটি ওয়াটার পার্কে রূপ দেব।'

অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর তারেকুজ্জামান রাজীব, স্থানীয় যুবলীগের সাধারণ সম্পাদক শাহআলম চৌধুরী জীবন, আদাবর থানা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রিয়াজ মাহমুদ সহ মোহাম্মদপুর, আদাবর ও শেরে বাংলা নগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও সাধারণ মানুষ।

আয়োজকরা জানান, নৌকা বাইককে কেন্দ্র করে বরাবরই আনন্দের ঢল নামে বছিলা সহ আশপাশের এলাকায়।

চলতি বছর নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সংখ্যা ছিল তুলনামূলক কম। অংশগ্রহণকারীদের সংখ্যা কমে গেলেও প্রতি বছরের মতো নৌকাবাইক উপভোগ করতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে সাধারণ মানুষ ভিড় করেন বুড়িগঙ্গা নদীর পাড়ে। 

দর্শক আশা ইভা আক্তার ঢাকাটাইমসকে বলেন, 'আমরা ঢাকাতেই বড় হয়েছি। নৌকা বাইচটা মূলত গ্রামের আয়োজন। ঢাকার মধ্যে এ ধরণের আয়োজন দেখা যায় না। অন্তত একটা আনন্দ পেয়েছি৷ আমি প্রথম নৌকা বাইচ দেখলাম। ভিন্ন একটা অভিজ্ঞতা হলো।'

এবার মাত্র ৯ টি নৌকা অংশ নেয় এবারের নৌকা বাইচ প্রতিযোগিতায়। রাউন্ড ভিত্তিক প্রতিযোগিতায় এবারের বিজয়ী দল 'বাংলার ঐতিহ্য'। বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে একটি ১৫০ সিটি মোটরসাইকেল তুলে দেয়া হয়। প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছে 'বছিলা রাজ' ও 'রাজহংস'। প্রতিযোগিতা অংশগ্রহণকারী অন্যান্যদেরও পুরস্কৃত করা হয়।

ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত