ভারত হয়ে পাচার হচ্ছে ইলিশের ডিম

শওকত আলী, চাঁদপুর
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:১৬ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৮

রূপালী ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুর মৎস্য আড়ৎ থেকে দেশ-বিদেশে ইলিশ রপ্তানির পাশাপাশি ইলিশের ডিমও প্রতিদিন রপ্তানি হচ্ছে। সরকারিভাবে রপ্তানিতে নিষেধাজ্ঞা থাকায় ইলিশের ডিম প্রক্রিয়াজাত করে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে পাঠাচ্ছেন ব্যবসায়ীরা। পরে তা ভারত হয়ে মালয়েশিয়াসহ বিদেশে রপ্তানি হচ্ছে।

ব্যবসায়ীরা জানান, বাংলাদেশ থেকে সরাসরি ইলিশের ডিম রপ্তানি নিষিদ্ধ থাকায় এমনটা করছেন তারা। তবে এতে তারা লাভবান হচ্ছেন বলে জানালেন।

সোমবার চাঁদপুরের মৎস্য আড়ৎগুলোতে গিয়ে দেখা যায়, স্থানীয় ব্যবসায়ীরা ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ মণ হিসেবে কিনছেন। সেই ইলিশ থেকে ডিম খুলে তা প্লাস্টিকের ছোট আকারের বক্স করে রপ্তানির জন্য প্রস্তুত করছেন। শত শত প্লাস্টিক বক্সে ইলিশের ডিম বেঁধে বড় কর্কসিটের মধ্যে একত্রিত করা হচ্ছে। জানা যায়, ইলিশের ডিম বরফজাত করে ট্রাকে চালান করা হয় ঢাকা, সিলেট ও চট্টগ্রামে।

ইলিশের ডিম খুলে ফেলার পর সেই মাছ স্থানীয় হোটেল ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হয়। এছাড়া ডিম খুলে ফেলা ইলিশকে লোনা ইলিশেও রূপান্তিত করা হয়। পরে সেই লোনা সিলেট, চট্রগ্রাম, ময়মনসিংহ, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

চাঁদপুর মাছঘাটের ভাই ভাই আড়তের ব্যবসায়ী আব্দুল আজিজ ঢাকাটাইমসকে জানান, বড় সাইজের ইলিশের কেজি আড়াই হাজার টাকা। একই দামে বিক্রি হচ্ছে ইলিশের ডিম। স্থানীয় ক্রেতারা ইলিশের ডিম না কিনলেও বিদেশে এর চাহিদা অনেক বেশি। তবে সরকার সরাসরি বিদেশে রপ্তানি বন্ধ রাখায় প্রথমে চট্টগ্রামে এই ডিম পাঠানো হয়। সেখানকার ব্যবসায়ীরা বিদেশে পাঠানোর ব্যবস্থা করেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন ব্যবসায়ী ঢাকাটাইমসকে জানান, শুধু ইলিশের ডিম নয়, ইলিশ মাছও চাঁদপুর থেকে চট্টগ্রাম সড়কপথে যাওয়ার সময় সীমান্ত এলাকা দিয়ে ভারতে চলে যায়। ব্যবসায়ীদের মধ্যে একটি বড় সিন্ডিকেট এই কাজ করে। চাঁদপুর মৎস্য আড়তে বর্তমানে প্রচুর পরিমাণ ইলিশ এলেও তাদের বেঁধে দেয়া নির্দিষ্ট দামেই ইলিশ বিক্রি হয়। সেজন্য সাধারণ মানুষ কম দামে ইলিশ কিনতে পারেন না। আর এজন্য অনেকেই সরকারি তত্ত্বাবধায়নে চাঁদপুরে মৎস্য বিপণন সেন্টার করার পক্ষে মত দিয়েছেন।

চাঁদপুর মৎস্য আড়ৎ থেকে একমাত্র ইলিশের ডিম রপ্তানি করেন মেসার্স এ.এম.এস. ট্রেডার্স। বিদেশে ইলিশের ডিম রপ্তানি করা হয় কি না এমন প্রশ্নের জবাব দিতে রাজি নন ওই প্রতিষ্ঠানের কর্মকর্তারা। তবে তারা বলেন, আমরা চট্টগ্রামে পাঠাই। সেখান থেকে কোথায় পাঠানো হয় তা বলতে পারবো না।

মৎস্যজীবী নেতা তছলিম বেপারী ঢাকাটাইমসকে জানান, মৎস্য ঘাটের একাধিক ব্যবসায়ী প্রতি বছর ইলিশ মাছের ডিম বক্স করে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানায় পাঠান। সেখানে থেকে এসব ডিম তাদের নির্ধারিত দেশের সাথে কন্ট্রাকের মাধ্যমে দেশি ও বিদেশি মোকামে পাঠান।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :