বাংলাদেশের ‘বিজ্ঞাপনে’ চার রুশ ব্লগার

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৫

অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে তাদের ফলোয়ার সহস্র লাখেরও বেশি। তাদের রয়েছে স্ব-স্ব ক্ষেত্রে আন্তির্জাতিক পরিচিতি। কেউ জনপ্রিয় ব্লগার, কেউ পার্কার খেলায় ইউরোপ চ্যাম্পিয়ন আবার কেউবা জনপ্রিয় ফ্যাশন ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা সম্পাদক। এমনই চারজন কৃতী রাশিয়ান বাংলাদেশে ঘুরতে এসেছেন।

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের কাছে তুলে ধরা এবং দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মাত্রা যোগ করাই তাদের লক্ষ্য। সোমবার দিবাগত রাতে আটদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন এই চার রুশ।

সফরকালে তারা ঢাকা, চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজারসহ দেশের গুরুত্বপূর্ণ পর্যটন স্পটগুলি পরিদর্শন করবেন। এছাড়াও তারা বাংলাদেশ ও রাশিয়ার পারস্পরিক সহযোগীতা ও বন্ধুত্বের অন্যতম নিদর্শন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন কাজও ঘুরে দেখবেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত রুশ প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজের আয়োজনে তাদের বাংলাদেশ সফর।

আলেগ ক্রিকেট (Instagram: @olegcricket) দিমিত্রি লাজিকিন, (Instagram: @dimalazykin), ইরিনা গোল্ডম্যান (Instagram:@veryire) এবং নিকিতা তেতেরেভ (Instagram: @nikita_teterev)।

এর মধ্যে আলেগ ক্রিকেটের ইনস্টাগ্রাম অনুসারির সংখ্যা প্রায় ১০ লাখ। রাশিয়ার সংবাদ মাধ্যমের মতে তিনি দেশটির সর্বাধিক জনপ্রিয় ব্লগার। দিমিত্রি লাজিকিন একজন ফ্যাশন ব্লগার। পেশাদার ভিডিওগ্রাফার নিকিতা তেতেরেভ পার্কার খেলায় ইউরোপ চ্যাম্পিয়ন। আর জনপ্রিয় ফ্যাশন ম্যাগাজিন কসমোপলিটনের সাবেক সম্পাদক ইরিনা গোল্ডম্যান তার ইনস্টাগ্রাম ব্লগ এবং পোষা কুকুর স্পেসের (সাইবেরিয়ান হাস্কি জাতের) জন্য সবার কাছে অতি পরিচিত। ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (৫৬৪২ মিটার) এলব্রুসও আরোহণ করেছেন তিনি।

জানা যায়, সফরকালে এই চার রুশ বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যটন স্থাপনা পরিদর্শন করার পাশাপাশি এদেশের জনগণ, জীবনযাত্রা, সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবেন। আর অর্জিত অভিজ্ঞতা তাদের ব্লগের অনুসারীদের সঙ্গে শেয়ার করবেন।

এএসই গ্রুপ অব কোম্পানিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট-ইন্টারন্যাশনাল প্রজেক্টস আলেক্সান্দার খাজিন ঢাকাটাইমসকে বলেন, ‘রুশ ব্লগারদের সফরের আয়োজন বাংলাদেশ ও তার বন্ধুপ্রতীম জনগণের প্রতি আমাদের অঙ্গিকারেরই প্রতিফলন। বাংলাদেশের চলমান আর্থ-সামাজিক উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত।’

‘২০৪১ সালে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের পথপরিক্রমায় বাংলাদেশে সবুজ ও নির্মল এনার্জির চাহিদা বহুগুণ বৃদ্ধি পাবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই চাহিদা মেটাতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।’

ইরিনা গোল্ডম্যান তার বাংলাদেশ সফর সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘বাংলাদেশ ভ্রমণে আসতে পেরে আমি অত্যন্ত উচ্ছসিত। থাইল্যান্ডের পর এশিয়ায় এটি আমার দ্বিতীয় সফর। বাংলাদেশ আমার জন্য সম্পূর্ণ নতুন এবং অন্য একটি জগৎ। এই সফরটি আমার জন্য অনুপ্রেরণার উৎস হয়ে উঠবে। আমি এদেশের মানুষের সঙ্গে ভাব-বিনিময় এবং তাদের জীবন-যাত্রা সম্পর্কে জানতে চাই।’

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :