‘তিতাসের অবৈধ সংযোগ গ্রহণকারীদের ব্যাপারে জিরো টলারেন্স’

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৯

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) প্রকৌশলী মীর মসিউর রহমান বলেছেন, তিতাস গ্যাসের অবৈধ সংযোগ গ্রহণকারীদের ব্যাপারে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হয়েছে। প্রতিটি গ্রাহকের দোরগোড়ায় নিরবচ্ছিন্নভাবে গ্যাস পৌঁছে দেয়াই তিতাস কর্তৃপক্ষের আসল লক্ষ্য ও উদ্দেশ্য। কিন্তু তিতাস গ্যাস অধিভুক্ত বিভিন্ন এলাকায় কিছু অসাধু ব্যক্তি বিতরণ লাইন স্থাপন করে গ্যাস সংযোগ গ্রহণের ফলে কিছু কিছু এলাকায় গ্যাসের স্বল্প চাপ সমস্যা দেখা যাচ্ছে। অবৈধভাবে স্থাপিত বিতরণ লাইন অপসারণসহ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের মাধ্যমে গ্যাসের স্বল্প চাপ সমস্যা সমাধানের চেষ্টা অব্যাহত রয়েছে।

বুধবার সাংবাদিকদের সাথে একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে ছয়টি গ্যাস বিপণন কোম্পানি স্ব-স্ব আওতাধীন এলাকায় পাইপলাইন নেটওয়ার্ক স্থাপনের মাধ্যমে গ্রাহকদের আঙিনায় গ্যাস সরবরাহ করে থাকে। এর মধ্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি দেশে মোট উৎপাদিত গ্যাসের প্রায় দুই-তৃতীয়াংশ বিপণন করছে।

তিনি আরও বলেন, বর্তমানে তিতাস নেটওয়ার্কে দৈনিক কম-বেশি এক হাজার ৭শ ঘনফুট গ্যাস সঞ্চালিত হচ্ছে। ফলে ঢাকা মেট্রো এলাকায় বিভিন্ন শ্রেণির গ্রাহকদের গ্যাসের স্বল্প চাপজনিত সমস্যার বহুলাংশে দূরীভূত হয়েছে। এছাড়া গ্যাস ফিল্ডের উৎপাদন হ্রাস বা কম্প্রেসার বন্ধ হওয়ার কারণে গ্যাস সঞ্চালনের ঘাটতি হয়ে গ্যাসের চাপ হ্রাস পেলে তা মোকাবেলায় সকল ডিআরএস/টিবিএসসমূহে বাই-পাস ব্যবস্থা অব্যাহত রয়েছে। গ্যাসের মোট উৎপাদন ২ হাজার ৭শ ঘনফুট উন্নীত হওয়ায় কোম্পানিতে চাহিদা ও সরবরাহের মধ্যে ঘাটতি কিছুটা কমেছে। তদুপরি কোম্পানিতে ৩-৪শ এমএমসিএফডি গ্যাসের ঘাটতি রয়েছে। আগামীতে এলএনজি পুরোপুরি সরবরাহ শুরু হলে গ্যাসের স্বল্পচাপ সমস্যা দূরীভূত হবে বলে তিনি আশা করছেন।

প্রকৌশলী মীর মসিউর রহমান বলেন, গোদনাইল টিবিএস চালুর পর নারায়ণগঞ্জ, মুক্তারপুর, মুন্সিগঞ্জ ও কেরানীগঞ্জ এলাকায় গ্যাসের স্বল্পচাপজনিত সমস্যার প্রভূত উন্নতি হয়েছে। তবে গাজীপুরের আওতাধীন কোনাবাড়ী, চন্দ্রা ও জিরাবো এলাকায় শিল্প গ্রাহকদের এবং মানিকগঞ্জ এলাকায় বিভিন্ন শ্রেণির গ্রাহকদের গ্যাস স্বল্পতা নিসরনের লক্ষ্যে এলেঙ্গা টিবিএস ও ধনুয়া টিবিএস মডিফিকেশন করে ইতোমধ্যে কমিশনিং কাজ সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও বলেন, যোগদানের পর থেকে আমি তিতাসকে আধুনিকায়ন করার চেষ্টা চালাচ্ছি। ইতিমধ্যে অনলাইন বিল সংগ্রহ পদ্ধতি, রাজস্ব আদায়, প্রি-পেইড মিটারিং ব্যবস্থা, ব্যবস্থাপনায় উন্নীতকরণসহ সর্বোপরি অবৈধ গ্যাস লাইন কর্তন অভিযানে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হয়েছে।

তিনি আক্ষেপের সাথে বলেন, প্রথমে কয়লাখনি তারপর কঠিন শিলা এবং সবশেষ গ্যাস সেক্টর নিয়ে বিভিন্ন গণমাধ্যমে নেতিবাচক সংবাদ উপস্থাপনের মাধ্যমে প্রতীয়মান হয় যে, সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য সরকারবিরোধী একটি চক্র ইন্ধন জোগাচ্ছে।

সরকারের নির্দেশ মোতাবেক কাজ করায় এবং তিতাসের কোন দুর্নীতিকে প্রশ্রয় না দেয়ায় আমার চুক্তিভিত্তিক নিয়োগ প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় কতিপয় স্বার্থন্বেষী চক্র আমার বিরুদ্ধে ভিত্তিহীন অপপ্রচার চালাচ্ছে। যা বেদনাদায়ক বলে তিনি মনে করেন।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :