রাজশাহী শহর রক্ষা বাঁধে ভাঙন

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৭

এক সপ্তাহ ধরে রাজশাহীতে পদ্মার পানি কমার সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে। এরই মাঝে মহানগরীর শ্রীরামপুর এলাকায় শহর রক্ষা বাঁধে ধস নেমেছে। এ কারণে নদীপাড়ের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ভর করেছে।

তবে পানি উন্নয়ন বোর্ড বলছে, এই ধস ছোটখাটো, এ নিয়ে আতঙ্কের কারণ নেই। ভাঙন প্রতিরোধে তারা সব ব্যবস্থা নিয়েছেন।

শ্রীরামপুরে এই বাঁধটির নির্মাণ কাজ শেষ হয় গত মার্চে। কিন্তু বছর না ঘুরতেই এতে ধস নেমেছে।

বাঁধের টি-গ্রোয়েন এলাকায় পুলিশ লাইনের সামনে সিসি ব্লক বসানো এই বাঁধের ধস ঠেকাতে নিচের অংশে জিও ব্যাগ ফেলা হচ্ছে। নয় মাস আগে এই ব্লকগুলো বসান হয়েছিল।

স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন ঢাকাটাইমসকে জানান, এ এলাকাটিতে ছোট ছোট নারিকেল গাছ ছিল। কয়েক বছর আগে ভাঙনের কবলে পড়ে গাছগুলো নদীতে ভেসে গেছে।

এই পরিস্থিতিতে বাঁধ ও নদীপাড়ে দর্শনার্থীদের না দাঁড়ানোর জন্য বিপদ সংকেতসূচক লাল পতাকা টাঙানো হয়েছে। তবে ভাঙন আর ব্লকের ধস দেখতে ভিড় করছেন উৎসুক মানুষ। এতে ঝুঁকি আরও বাড়ছে।

২০১৫ সালের বন্যার সময় থেকেই টি-বাঁধের এ এলাকাটিতে ভাঙন শুরু হয়। এ কারণে জিও ব্যাগ ফেলে বাঁধটি অস্থায়ীভাবে রক্ষা করা হয়। গত বছর এক কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ব্লক দিয়ে পাড় বাঁধাই করার কাজ শুরু হয়। যা চলতি বছরের মার্চে শেষ হয়। তখন কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্থানীয়রা। তবে তা আমলে নেয়নি ঠিকাদারী প্রতিষ্ঠান ও পাউবো।

যদিও পাউবোর রাজশাহীর নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান কাজ ভালোভাবেই হয়েছিল বলে দাবি করছেন। বলছেন, ‘পানি কমলে ভাঙন বা ধস দেখা দেয়। এটা স্বাভাবিক। বাঁধের এ অংশ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা দুর্ঘটনা বলা যেতে পারে।’

রাজশাহীতে এবার টানা প্রায় এক মাস পদ্মা নদীর পানি বৃদ্ধি পায়। তবে গত ১৭ সেপ্টেম্বরের পর আর পানি বাড়েনি। ওই দিন পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৩৪ সেন্টিমিটার। তবে এরপর থেকে কমতে থাকে পানি। বুধবার দুপুর ১২টায় পানির উচ্চতা ছিল ১৪ দশমিক ৭১ সেন্টিমিটার।

ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/ব্যুরো/ডিএম

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :