নিয়োগ দাবিতে বিএসএমএমইউতে সহ-উপাচার্যসহ চার কর্মকর্তা অবরুদ্ধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২২:২১ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩০

মেডিকেল অফিসার নিয়োগ স্থগিত করায় উত্তপ্ত হয়ে উঠেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ক্যাম্পাস। নিয়োগের দাবিতে বিশ্ববিদ্যালয়টির সহ-উপাচার্যসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে অবরুদ্ধ করে রেখেছেন চাকরিপ্রত্যাশী চিকিৎসকরা।

দুই শতাধিক চিকিৎসা কর্মকর্তা নিয়োগ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের প্রতিবাদে এবং দ্রুত নিয়োগের দাবিতে আজ বুধবার বেলা দুইটা থেকে সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমানকে তার কার্যালয়ে অবরুদ্ধ রাখা হয়।

সেখানে আরও আছেন সহ-উপাচার্য অধ্যাপক রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক আতিকুর রহমান, রেজিস্ট্রার এ বি এন হান্নান ও প্রক্টর অধ্যাপক মোজাফফর।

সর্বশেষ বুধবার রাত পৌনে আটটায় বিএসএমএমইউ ভিসি ভবনের দোতলায় প্রবেশমুখে অর্ধশতাধিক চিকিৎসককে অবস্থান করতে দেখা গেছে। তারা জানান, দাবি না মানা পর‌্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবেন।

এর আগে নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন তারা।

ক্যাম্পাসের বাইরে অবস্থান করা উপচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া গণমাধ্যমকে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সমস্যা সমাধানের লক্ষ্যে শিক্ষার্থীদের সঙ্গে সহ-উপাচার্য, প্রক্টর, রেজিস্ট্রারসহ সবাই আলোচনা করছেন।

আগামীকাল (বৃহস্পতিবার) দুই শতাধিক চিকিৎসক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে নিয়োগ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়।

প্রত্যক্ষদর্শী জানান, আজ দুপুরে প্রায় চার শতাধিক চাকরিপ্রত্যাশী ক্যাম্পাসে জড়ো হন। পরে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে বিক্ষোভ করেন তারা। একপর্যায়ে দুপুর দুইটার দিকে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্লকে যান এবং উপাচার্যের কার্যালয়ের সামনে গিয়ে দ্রুত নিয়োগের দাবিতে স্লোগান দিতে থাকে।

এ সময় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া তার কার্যালয়ে না থাকায় সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমানের কার্যালয় অবরুদ্ধ করেন তারা।

বিক্ষোভকারী চিকিৎসকরা জানান, বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে নিয়োগ বন্ধ রয়েছে। তারা ২০১৬ সাল থেকে নতুনদের নিয়োগের জন্য দাবি জানিয়ে আসছেন।

২০১৭ সালের সেপ্টেম্বর মাসে বিভিন্ন মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করা ছাত্রলীগের নেতাকর্মীরা চিকিৎসক নিয়োগে তৎকালীন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানকে কয়েক ঘণ্টা অবরুদ্ধ করে রেখেছিলেন।

২০১৭ সালের ১ অক্টোবর ২০০ জন মেডিকেল অফিসার চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একটি সূত্র জানায়, চাকরির বিজ্ঞপ্তিতে ২০০ পদের বিপরীতে প্রায় সাড়ে আট হাজার আবেদন জমা পড়ে। আন্দোলনকারীরা নিজেদের সরকারদলীয় পরিচয় দিয়ে শুধু তাদের নিয়োগ দিতে চাপ সৃষ্টি করছে। গত কয়েক দিন তারা উপাচার্য, সহ-উপাচার্যসহ সংশ্লিষ্টদের ওপর চাপ সৃষ্টি করে আসছেন। এ কারণে দ্রুত সিন্ডিকেট সভা ডাকা হয়। সেখানে নিরোগ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়।

বিএসএমএমইউতে বিক্ষোভ সম্পর্কে জানতে চাইলে রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার ঢাকাটাইমসকে বলেন, ‘এটা চিকিৎসকদের বিষয়। আমরা শুধু পর্যবেক্ষণ করছি। বিশ্ববিদ্যালয় থেকে আমাদের ডাকা হলে তখন দেখব। এখন পর্যন্ত কেউ আমাদের কাছে কোনো অভিযোগ করেনি।’

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

এই বিভাগের সব খবর

শিরোনাম :