ছোট বৃক্ষে বড় বিস্ময়

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২১:২২

কামিনি, পাকুর, বাগানবিলাশ, তমাল, অর্জুন, বট, তেঁতুলসহ নানা প্রজাতির বৃক্ষ। প্রতিটি বৃক্ষের শাখা-প্রশাখা দেখে সেগুলো অনেক বড় আকারের মনে হলেও আসলে সবগুলোই রয়েছে ছোট ছোট টবে। কিন্তু দেখতে চমৎকার। বনসাই করে বড় বড় গাছগুলোকে দেয়া হয়েছে এমন ছোট আকার।

বড় গাছকে বিশেষ প্রক্রিয়ায় যত্ন করে নির্দিষ্ট আকার দেয়া বা ছোট করার নাম বনসাই। রাজশাহী নগরীর মনিবাজারে এখন চলছে ১৯তম বনসাই প্রদর্শনী। রাজশাহী বনসাই সোসাইটির এই আয়োজন দেখতে প্রতিদিনই ভিড় করছেন দর্শনার্থীরা। গত ২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

বুধবার সকালে কলেজছাত্রী আলফি সাহরিন সিনথি এই প্রদশর্নী দেখতে গিয়েছিলেন। তিনি বলেন, প্রথমবারের মতো তিনি বনসাই দেখতে এসেছেন। বড় বড় প্রজাতির গাছগুলোকে এমন ছোট ছোট আকারে গড়ে তোলা দেখে তিনি অবাক। প্রদর্শনী তার খুব ভালো লেগেছে।

রাজশাহী বনসাই সোসাইটির সহ-সম্পাদক ইসরার আলী জানালেন, ২৫ প্রজাতির ২৫৫টি বনসাই রয়েছে এই প্রদর্শনীতে। সেগুলোর দাম সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ ত্রিশ হাজার টাকা। অবশ্য প্রদর্শনীর সবগুলো বনসাই বিক্রির জন্য নয়। কিছু বিক্রির জন্য আর কিছু শুধুই দর্শনার্থীদের দেখার জন্য। দর্শনার্থীরা সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত এই প্রদর্শনী উপভোগ করতে পারবেন।

বনসাই সোসাইটির সভাপতি সৈয়দ মাহফুজ-ই-তৌহিদুল টুটু বলেন, মানুষের মাঝে বনসাই পরিচিত করার জন্য এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তাদের ধারাবাহিক আয়োজনে আগের চেয়ে এখন অনেক পরিচিতি পেয়েছে বনসাই। আরো যেন জনপ্রিয়তা বাড়ে, তার জন্য প্রতিবছর তারা বনসাই প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করে থাকেন।

টুটু বলেন, বনসাইয়ের একটা বাণিজ্যিক দিক আছে। আগের তুলনায় বাণিজ্যিক দিকটা অনেক ভালো হয়েছে। এখন যে কেউ বনসাই তৈরি করেই তার রুটি-রুজির ব্যবস্থা করতে পারেন। কেননা, বনসাই তৈরি করতে বেশি খরচ পড়ে না। মেটারিয়াল গাছ পেলে একটা বনসাই করতে ছয় মাস এবং চারাগাছ থেকে এক দুই বছর সময় লাগে। তবে যে দামে বিক্রি করা যায় সেটা ভালোই। তবে এর পেছনে শারীরিক ও মানসিক পরিশ্রম এবং ধৈর্য্য লাগে বেশি। ধৈর্য্য ছাড়া বনসাই তৈরি করা যায় না।

বনসাই সোসাইটির সাধারণ সম্পাদক সারোয়ার মুর্শেদ বলেন, এখনকার বাচ্চারা শুধু বই পড়ে আর ক্লাস করে। তারা কোনো গাছ চেনে না। বনসাইয়ের মাধ্যমে বিশাল গাছকে ক্ষুদ্র পরিসরে এনে তাদের চেনানো যায়।

বনসাই শিল্পীরা জানিয়েছেন, বিশ্বের নানা দেশে বনসাই অনেক দিন আগে থেকেই হয়ে আসছে। কিন্তু বাংলাদেশে এর বয়স মাত্র ২০ থেকে ২২ বছর। তরুণ প্রজন্ম এগিয়ে এলে এটা আরো এগিয়ে যাবে। বনসাইকে শিল্প হিসেবে ঘোষণা করলে এ নিয়ে অনেকেই আগ্রহী হবেন।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :