স্বয়ংক্রিয়ভাবে রেলগেট নিয়ন্ত্রণের প্রযুক্তি উদ্ভাবন

রিমন রহমান, রাজশাহী
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:০৫

স্বয়ংক্রিয়ভাবে রেলগেট নিয়ন্ত্রণের প্রযুক্তি উদ্ভাবন করেছেন রাজশাহীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। তার নাম রিজিয়া আফরিন। তিনি রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এনবিআইইউ) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থী।

রিজিয়ার দাবি, প্রযুক্তিটি কাজে লাগিয়ে দেশের রেলগেটগুলো স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিয়ন্ত্রণ করা সম্ভব।

রিজিয়া আফরিন জানান, তার উদ্ভাবিত প্রযুক্তি আগের তৈরি যে কোনো পদ্ধতির থেকে সাশ্রয়ী। তার উদ্ধাবিত প্রযুক্তিতে একটি সেন্সরের মাধ্যমে ট্রেন আসার কিছুক্ষণ আগে সেটিকে শনাক্ত করা হবে। ট্রেন শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে রেলগেট নিচে নেমে আসবে এবং লালবাতি জ্বলে উঠবে। এরপর যতক্ষণ ট্রেন না চলে যাবে, ততক্ষণ গেট নামানো থাকবে। ট্রেনটি গেট পার হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই গেট আবার উপরে উঠে যাবে। তখন যান চলাচল শুরু হবে।

এনবিআইইউর ইইই বিভাগের কো-অর্ডিনেটর রাকিবুল হাসান বলেন, দীর্ঘদিন ধরে গবেষণা করে এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন প্রথম ব্যাচের শিক্ষার্থী রিজিয়া আফরিন। তার প্রযুক্তিটি ব্যবহারের জন্য রেলেগেটে কোনো আলাদা লোকবলের প্রয়োজন হবে না। অনেক কম খরচে রেলগেট নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। অর্থায়নের মাধ্যমে এই প্রযুক্তিকে আরও উন্নত করা সম্ভব।

রিজিয়া আফরিনের কাজের তত্ত্বাবধানে ছিলেন বিভাগের শিক্ষক মিল্টন কুমার কুন্ডু। তিনি বলেন, রাস্তার ওপর দিয়ে রেললাইন গেলে সেখানে গেটম্যান রাখা হয়। অনেক জায়গায় আবার থাকেও না। ফলে দুর্ঘটনা ঘটে। আবার গেট নামাতে ভুলে যাওয়ার মতো গেটম্যানের সামান্য ভুলের কারণেও দুর্ঘটনা ঘটে। কিন্তু এই প্রযুক্তিটি ব্যবহার করলে রেলগেটে কোনো দুর্ঘটনা ঘটবে না।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :