তাহিরপুরে ঘরছাড়া বিএনপি নেতাকর্মীরা, গ্রেপ্তার চলছেই

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৭

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় পুলিশের গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে। গ্রেপ্তার আতঙ্কে অনেকে গৃহবন্ধী হয়ে পড়েছেন। আবার অনেকে পালিয়েছেন এলাকা ছেড়ে। আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে সভা, সমাবেশ কোনোটিই করতে পারছে না বিএনপি নেতাকর্মীরা।

বুধবার তাহিরপুর উপজেলায় বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট বাজার থেকে উপজেলা সদর ইউনিয়নের যুবদলের যুগ্ম আহ্বায়ক শাহজাহান কবীরকে গ্রেপ্তার করে তাহিরপুর থানা পুলিশ। বৃহস্পতিবার সকালে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

এ পর্যন্ত তাহিরপুরে পুলিশ নাশকতার অভিযোগে ৪২জনের নাম উল্লেখ্ করে ও আজ্ঞাত আরও ৪০-৫০জনকে আসামি করে মামলা দায়ের করে। মামলায় এ পর্যন্ত ১০জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এদিকে আওয়ালীগ ও সহযোগী সংগঠনগুলো ব্যস্ত রয়েছে প্রচার ও প্রচারণায়।

আর বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের পর থেকে আইনী ঝামেলা এড়াতে এলাকা ছেড়ে পালিয়েছে বিএনপি নেতাকর্মীরা।

তাহিরপুর উপজেলা ছাড়াও জেলার ১১টি উপজেলায় গত ১সেপ্টেম্বর বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য প্রস্তুতি নিলে নাশকতার অভিযোগ তুলে পুলিশ পৃথক পৃথক থানায় ৪৫৬জনকে আসামি করে। তাহিরপুরসহ বিভিন্ন উপজেলায় গ্রেপ্তার করে অর্ধশতাধিক বিএনপির নেতাকর্মীকে। এর মধ্যে অনেকেই জামিন পেয়েছেন।

বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য গত ১সেপ্টেম্বর তাহিরপুর উপজেলার দুটি গ্রুপের মধ্যে নজির হোসেন সমর্থিত স্থগিত কমিটির সভাপতি নুরুল ইসলাম পশ্চিম বাজারে ও আনিসুল হক গ্রুপ সমথির্ত স্থগিত কমিটির সাধারন সম্পাদক জুনাব আলী পূর্ব বাজারে প্রস্তুতি নেয়।

এর আগের রাত সাড়ে দশটায় নজির হোসেন সমর্থিত সাধারণ সম্পাদক রুহুল আমিনসহ সাত নেতাকর্মীকে আটক করে পুলিশ।

পরে ৪২জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ৪০-৫০জন বিএনপির নেতাকর্মীর নামে নাশকতার মামলা দায়ের করে তাহিরপুর থানা পুলিশ।

পরে ১সেপ্টেম্বর সকাল থেকে তাহিরপুর থানা পুলিশ উপজেলার প্রবেশমূখ থেকে পশ্চিম বাজার পর্যন্ত বিশৃঙ্খলা এড়াতে পয়েন্টে পয়েন্টে সন্ধ্যা পর্যন্ত অতিরিক্ত পুলিশ অবস্থান করে।

পুলিশের অবস্থানের কারণে উপজেলার দলীয় কার্যালয়ে আসতে পারে নি নেতাকর্মীরা। এতে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পালন করতেও পারে নি বিএনপির নেতাকর্মীরা।

নাশকতার অভিযোগে তাহিরপুরে গ্রেপ্তার বিএনপি নেতাকর্মীরা হলেন, তাহিরপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রুহুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক সাজিদুল হক, সদস্য কামাল পাশা, উপজেলা শ্রমিক দল সভাপতি ফেরদৌস আলম ও সাধারণ সম্পাদক এমদাদুল হুদা, ছাত্রদল নেতা আবু হোরায়রা সোহাগ প্রমুখ।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর জানান, নাশকতার চেষ্টায় মামলা হয়েছে। এ পর্যন্ত ১০বিএনপি নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষায় সুনামগঞ্জ পুলিশ সুপারের নির্দেশে আমরা সার্বক্ষণিক সর্তক আছি।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :