‘শেখ হাসিনা ক্ষমতায় বলে বিশ্বে আমাদের মাথা উঁচু’

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৭ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই বাংলাদেশ আজ সারা বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পারছে এমন মন্তব্য করেছেন বাংলাদেশ কৃষক লীগের সহসভাপতি এবং ফরিদপুর জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য আরিফুর রহমান দোলন। শেখ হাসিনা তার নেতৃত্বের গুণে বিশ্বনেতাদের ‘রোল মডেল’ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার সকালে ফরিদপুরের আলফাডাঙ্গায় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। কম্পিউটার প্রশিক্ষণ নেয়া শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ উপলক্ষে কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন উপজেলা পরিষদ মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে। বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ নেয়া দেড়শ শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন প্রধান অতিথি দোলন। তিনি সেবামূলক এই সংস্থাটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। 

অনুষ্ঠানে দোলন বলেন, ‘বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে কম্পিউটার এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কে ধারণা না থাকলে যুগের সঙ্গে তাল মেলানো যাবে না। এটি না জানলে পিছিয়ে পড়তে হবে। এজন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং তার সুযোগ্য পুত্র ও তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশের কথা বলেন।’

‘তথ্য-প্রযুক্তির সঠিক ব্যবহারই এই ডিজিটাল বাংলাদেশের উদ্দেশ্য। যার মাধ্যমে নিজেকে, সমাজকে এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে।’ দেশের ১৬ কোটি মানুষ এখন ডিজিটাল বাংলাদেশের উপকার ভোগ করছে বলে জানান দোলন।

ঢাকাটাইমস ও এই সময় সম্পাদক বলেন, ‘এখনকার ছেলেমেয়েদের মেধা-মনন অতীতের তুলনায় অনেক বেশি। তাদেরকে শুধু প্রশিক্ষণ দিয়ে উপযুক্ত করে তোলা দরকার। সেই কাজটি কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন শুরু করল মাত্র। আমাদের বহুদূর যেতে হবে।’

দোলন বলেন, ‘আলফাডাঙ্গা ঢাকা থেকে অনেক দূর। কিন্তু প্রযুক্তির এই যুগে আপনি যদি প্রযুক্তির সঠিক ব্যবহার জানেন তাহলে আমেরিকা যা, লন্ডন যা, ঢাকাও তা। এজন্য তথ্যপ্রযুক্তি সম্পর্কে সঠিক প্রশিক্ষণ প্রয়োজন। ছেলেমেয়েদের যোগ্য করে গড়ে তুলতে হলে এমন প্রশিক্ষণের বিকল্প নেই।’

সমাজের বিত্তবানদের উদ্দেশ্যে এই সমাজসেবক বলেন, ‘একার পক্ষে সকল ছেলেমেয়েকে বিনামূল্যে এমন প্রশিক্ষণ দেয়া সম্ভব নয়। সমাজের সকলকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।’ যারা সমাজ গঠনে সারা বছর নিরলস ভূমিকা পালন করছে তাদের পাশে থাকতে তিনি সবার প্রতি আহ্বান জানান।

অভিভাবকদের উদ্দেশ্য করে দোলন বলেন, ‘আপনাদের সন্তান যেন তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার করে সে বিষয়ে খেয়াল রাখবেন।’

ফরিদপুর জেলা পরিষদ সদস্য ও জেলা কৃষক লীগের সদস্য সচিব শেখ শহীদুল ইসলাম শহীদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এম জালাল উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন, পৌর মেয়র সাইফুর রহমান সাইফার, কেন্দ্রীয় কৃষক লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য শেখ শওকত হোসেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল কুদ্দুস খান প্রমুখ।

সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমান, গোপালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইনামুল হাসান, সাবেক বুড়াইচ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল ওহাব পান্নু মিয়া উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/একে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজপাট বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত