৫ কোটি অ্যাকাউন্ট হ্যাকের শঙ্কা, জানালো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৬ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২৫

কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়ার ঘটনার পর আবারো বড়সড় বিপদের সম্মুখীন হয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ধারণা করা হচ্ছে, ফেসবুকের একটি ফিচারের ত্রুটি কাজে লাগিয়ে ৫ কোটিরও বেশি ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছে হ্যাকাররা।

ফেইসবুকের সেটিংসে থাকা একটি ফিচারে বড় ধরনের নিরাপত্তা ত্রুটি থাকায় এমনটি ঘটে থাকতে পারে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এছাড়া ব্যবহারকারীদেরকে নতুন করে অ্যাকাউন্টে লগ ইন করতে বলা হয়েছে। খবর বিবিসির।

জানা গেছে, ফেসবুকের সেটিংসে থাকা ভিউ অ্যাজ ফিচারে নিরাপত্ত ত্রুটি ধরা পড়েছে। যা ব্যবহার করে কয়েক কোটি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছে হ্যাকাররা।

গত মঙ্গলবার ত্রুটি ধরা পড়ার পরই তা ঠিক করেছে ফেসবুক। এছাড়া শুক্রবার ব্যবহারকারীদেরকে তাদের অ্যাকাউন্টে নতুন করে লগইন করতে বলা হয়েছে। পুলিশের কাছেও বিষয়টি জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

এমন ভুলের জন্য দু:খ প্রকাশ করে ফেসবুকের নিরাপত্তা প্রধান গাই রোসেন এক বিবৃতিতে বলেছেন, 'আমাদের তদন্ত কেবল শুরু হয়েছে। কাজেই ঝুঁকির মধ্যে পড়া অ্যাকাউন্টগুলোর তথ্য আদৌ বেহাত হয়েছে কি না- তা আমরা জানতে পারিনি। এর পেছনে কারা থাকতে পারে, কোথা থেকে তারা হামলা চালিয়ে থাকতে পারে- এসব প্রশ্নের উত্তর এখনও মেলেনি। ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা এবং তার নিরাপত্তা দুটোই অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা ঘটেছে সেজন্য আমরা খুবই দুঃখিত'।

ভিউ অ্যাজ ফেসবুকের এমন একটি ফিচার, যেটি ব্যবহার করে একজন ব্যবহারকারী তার বন্ধদের ওয়ালে তার প্রোফাইল কেমন দেখায় তা জানতে পারে। এছাড়া তিনি কোন কোন তথ্য অন্যকে দেখাতে চানা তাও সেট করা যায়। এই ফিচারে এমন একটি ত্রুটি ছিলো যার মাধ্যমে হ্যাকাররা ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে সক্ষম।

ফেসবুকের নিরাপত্তা প্রধান জানিয়েছেন, ঝুঁকিতে থাকা সব অ্যাকাউন্টকেই নতুন করে লগইন করানো হয়েছে। এছাড়া আরও কয়েক কোটি অ্যাকাউন্ট লগইনের জন্য সতর্ক করে বার্তা দেয়া হয়েছে।

সারা বিশ্বে ২০০ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারী রয়েছে। তবে নিরাপত্তা ঝুঁকিতে থাকা এসব ব্যবহারকারীরা কোন কোন দেশের তা জানায়নি ফেসবুক। এরইমধ্যে ফেসবুকের শেয়ারের দাম তিন শতাংশ পড়ে গেছে।

এর আগে একটি অ্যাপস ব্যবহার করে কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয় বিজনেস অ্যানালাইটিকা নামের একটি সংস্থা। সেইসব তথ্য গত মার্কিন নির্বাচনে ট্রাম্পের প্রচারের কাজে লাগানো হয়েছে বলে অভিযোগ ওঠে।

এ ঘটনায় হঠাৎ করে কমে যায় জনপ্রিয়তা। বারবার ক্ষমা চান ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সেসময় হঠাৎ করে ছয় শতাংশ কমে যায় ফেসবুকের শেয়ারের দাম। এছাড়া ইউ ও ব্রিটেনের পার্লামেন্টেও জবাবদিহি করতে হয়েছে জাকারবার্গকে। ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :