‘মেলায় সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরুন’

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৪

চতুর্থবারের মতো আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে উন্নয়ন মেলা-২০১৮। তিন দিনের মেলা শুরু হবে ৪ অক্টোবর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৪ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব জেলা-উপজেলায় ‘উন্নয়ন মেলা-২০১৮’ এর উদ্বোধন করবেন।

মেলা উপলক্ষে শনিবার বিকালে ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভার আয়োজন করে প্রশাসন।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান।

প্রধান অতিথি বলেন, ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরতে দেশজুড়ে উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, সরকারি, আধা-সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারি সংস্থাগুলোর সেবাসমূহ মেলাস্থল থেকে সরাসরি প্রদান করার উদ্যোগ নেয়া হয়েছে।

গত বছর একযোগে দেশের ৬৪টি জেলায় অনুষ্ঠিত হয় উন্নয়ন মেলা। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে ‘উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়।

বর্তমান সরকারের সময় নেয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা বলে জানান ফরিদপুরের জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া।

তিনি বলেন, এ মেলায় সরকারের বিভিন্ন দপ্তর, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ১৫০টি সরকার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

জেলা প্রশাসক বলেন, তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা। তাছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। দেশবরেণ্য শিল্পী-কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে মেলায়। মেলা চলাকালে প্রতিদিন বিকালে আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা।

উন্নয়ন মেলার প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মো. জামাল পাশা, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোশাররফ আলী, ফমেকের অধ্যক্ষ ডা. খবিরুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুর রশিদ, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সুবল চন্দ্র সাহা, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী বরকত ইবনে সালাম, জেলা যুবলীগের সভাপতি এএইচ এম ফোয়াদ।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :